আয়কর মেলায় থাকছে যেসব করসেবা

আয়কর মেলায় থাকছে যেসব করসেবা 1নিজস্ব প্রতিবেদক : বিগত কয়েক বছরের অভূতপূর্ব সাড়া আর সাফল্যের পর এবারও আরও বেশি করসেবা প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সারাদেশে আয়কর মেলার আয়োজন করছে।

১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত দেশব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে। ঢাকাসহ ৮টি বিভাগীয় শহর, ৫৬টি জেলা ও ৮৭টি উপজেলাসহ সারাদেশে মোট ১৫১টি জায়গায় হবে এবারের আয়কর মেলা।

ব্যাপক উৎসাহ, উদ্দীপনা আর আগের চেয়ে করসেবার পরিধির বৃদ্ধির মাধ্যমে ৮টি বিভাগে ৭ দিন, সকল জেলায় ৪ দিন, ৮৭টি উপজেলা শহরে ২ দিন করে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

২০১৬ সালের আয়কর মেলায় সারাদেশে ৯ লাখ ২৮ হাজার ৯৭৩ জন করদাতা সেবা গ্রহণ ও ২ হাজার ১২৯ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার ৮১১ টাকার আয়কর সংগ্রহ হয়েছে।

এবার ঢাকাসহ সারাদেশে সেবার পরিধি বৃদ্ধির জন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। এবার মেলায় সারাদেশে প্রায় ১৫ লাখ করদাতাকে সেবা ও আয়কর গতবছরের চেয়ে বেশি আদায় করতে চায়।

ঢাকায় আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবনে দ্বিতীয়বারের মতো সপ্তাহব্যাপী মেলা অনুষ্ঠিত হচ্ছে। ১ নভেম্বর সকাল ১০টায় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান মেলার উদ্বোধন করবেন।

মেলার পরিধি গতবছরের চেয়ে বাড়ানো হয়েছে। গতবছর ভবনের শুধু নিচতলায় সেবা প্রদান করা হলেও এবার দ্বিতীয় তলায় বুথ থাকছে।

মেলায় যেসব করসেবা থাকছে

মেলায় করদাতারা ২০১৭-১৮ করবর্ষের আয়কর রিটার্ন পূরণ ও দাখিল, ই-টিআইএন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-ফাইলিং, কর প্রদান (ই-পেমেন্ট ও কিউ ক্যাশ), হেল্প ডেস্ক থেকে আয়কর রিটার্ন ফরম পূরণ, কর পরিশোধ সংক্রান্ত সকল তথ্য প্রদান। অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের জন্য প্রদান করা হবে ইউজার আইডি ও পাসওয়ার্ড।

মেলায় মহিলা করদাতাদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী ও সিনিয়র সিটিজেনদের জন্য থাকছে আলাদা বুথ। মেলায় দর্শনার্থীদের সাথে আগত শিশুদের বিনোদনের জন্য থাকছে চাইল্ড কর্ণারের ব্যবস্থা। আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে প্রদান করা হবে। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ১৩টি শাটল বাস নিয়োজিত থাকবে।

আরও যা থাকছে

ভ্যাট অনলাইন প্রকল্প বুথ থেকে ভ্যাট বিষয়ক পরামর্শ প্রদান করা হবে। পাশাপাশি একীভুত সেবা প্রদানের জন্য থাকবে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, ট্যাক্সেস আপীলাত ট্রাইব্যুনাল, সঞ্চয় অধিদপ্তর, কাস্টমস ও ভ্যাট অনুবিভাগ, বিসিএস কর একাডেমি, বিসিএস কাস্টমস একাডেমির বুথ। মেলার সেবা এনবিআরের ওয়েব সাইট ও ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হবে।

আয়কর মেলার বাড়তি আকর্ষণ

আয়কর মেলার এবার বাড়তি আকর্ষণ করদাতাদের রিটার্ন দাখিলের সাথে সাথে ইনকাম ট্যাক্স আইডি কার্ড ও ইনকাম ট্যাক্সপেয়ার স্টিকার প্রদান। প্রথমবারের মতো এনবিআর ঢাকা ও চট্টগ্রামের মেলায় এ কার্ড ও স্টিকার প্রদান করা হবে। এটি এবারের এনবিআরের নতুন উদ্ভাবন।

মেলায় সাড়া ফেলবে

ভবিষ্যত করদাতা সৃষ্টি করতে গতবছর মেলায় শিক্ষার্থীদের অংশগ্র্রহণে এনবিআর চালু করে কর শিক্ষণ ফোরাম। রাজধানীর ঐতিহ্যবাহী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের পদচারণা আর বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে মেলায় নতুন মাত্রা যোগ করে। এবার মেলায় এর জন্য আরো বেশি প্রস্তুতি নেওয়া হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!