৮ কোটি টাকার জমি দখলমুক্ত পটিয়ায়

পটিয়ার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের শান্তিরহাট এলাকায় দীর্ঘদিন ধরে অবৈধ দখলদারদের দখলে থাকা খিলা শ্রেণির ৩৯ শতক জমি দখলমুক্ত করেছে উপজেলা প্রশাসন। এ জমির বাজার মূল্য প্রায় ৭ কোটি ৮০ লাখ টাকা।

সোমবার (১৮ মার্চ) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলাউদ্দিন ভূঞা জনী’র নেতৃত্বে উপজেলা প্রশাসনের একটি টিম।

জানা গেছে, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক সংলগ্ন শান্তিরহাট এলাকাটি ব্যস্ততম এলাকা। অবৈধ দখলদারদের হাতে থাকা উদ্ধারকৃত জায়গাটির বাজারমূল্য প্রায় ৭ কোটি ৮০ লাখ টাকা। অভিযানে কুসুমপুরা মৌজার বিএস ১ নম্বর খাস খতিয়ানের বিএস ২৬৩৩ দাগের ৩৯ শতক খিলা শ্রেণীর জমি হতে অবৈধ দখলদার ও স্থাপনা উচ্ছেদ করা হয়।

উচ্ছেদের বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রট ফাহমিদা আফরোজ বলেন, জেলা প্রশাসকের নির্দেশনায় চাপড়া ইউনিয়ন ভূমি অফিসের আওতাভুক্ত কুসুমপুরা মৌজায় ৩৯ শতক সরকারি জায়গায় উচ্ছেদ অভিযান পরিচালনা করে সরকারের দখলে নেওয়া হয়েছে। অবৈধ দখল উচ্ছেদ করে সেখানে সাইন বোর্ড ও লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়েছে।

পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আলাউদ্দীন ভূঞা জনী বলেন, অভিযোগ রয়েছে দীর্ঘদিন যাবৎ অবৈধ দখলদারগণ দোকানপাট নির্মাণ করে বাজার হিসেবে দখল করে রেখেছিলেন। এমন অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়।

তিনি আরও বলেন, দেশব্যাপী গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পেন আওতায় ওই খাস জমিটিতে স্থানীয় সরকার প্রশাসন কর্তৃক বহুতল ভবনবিশিষ্ট মার্কেট নির্মাণের প্রস্তাব থাকলেও আদালতে আপিল মামলা চলমান থাকায় তা বাস্তবায়ন করা সম্ভব হচ্ছিল না। গত ১৩ মার্চ আপিল মামলাটিতে সরকারের পক্ষে রায় হওয়ায় মার্কেট নির্মাণে আর কোনো প্রতিবন্ধকতা থাকলো না।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!