৫ সাংবাদিকসহ ইয়ুথ ডেলিগেশনে ভারত যাচ্ছেন চট্টগ্রামের ১৮ জন

বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনের (বিওয়াইডি) সদস্য হয়ে ভারত সফরে যাচ্ছেন পাঁচ সাংবাদিকসহ চট্টগ্রামের ১৮ তরুণ-তরুণী। আগামী ২৫ ফেব্রুয়ারি তারা ঢাকা থেকে দিল্লির উদ্দেশ্যে যাত্রা করবেন, ফিরবেন ৪ মার্চ।

বিওয়াইডি-২০২৩’র এই কর্মসূচির আওতায় আটদিনের সফরে ভারতের রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ, বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ এবং দর্শনীয় ও ঐতিহাসিক স্থান পরিদর্শনের কথা রয়েছে।

চট্টগ্রামের পাঁচ সাংবাদিক হলেন দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের সহ-সম্পাদক দেবজ্যোতি চক্রবর্তী, ঢাকা ট্রিবিউনের চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার পিম্পল বড়ুয়া, বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার মিজানুর রহমান, দৈনিক দেশ রূপান্তর চট্টগ্রাম ব্যুরোর ফটো সাংবাদিক আকমাল হোসাইন এবং সিভয়েসের স্টাফ রিপোর্টার শারমিন রিমা।

এই পাঁচজন ছাড়া অন্যরা হলেন অজান্তা দাশ, রাজবীর সব্যসাচী আকাশ, অঙ্কন দাশ, সৈয়্যদ মুহাম্মদ নুরাইন, ফাতেমাতুজ্জহরা, স্বস্তিকা সেনগুপ্ত, সুনেত্রা তালুকদার, ফারাহ জুবায়ের পড়শী, ভেরোনিকা ত্রিপুরা, প্রান্ত দাশ, সাব্বির আহমেদ ও আরাফাতুল ইসলাম।

বিওয়াইডি’র আওতায় বাংলাদেশ থেকে প্রতি বছর ১০০ জন তরুণ প্রতিনিধি নির্বাচন করা হয়। এদের মধ্যে ডাক্তার, উদ্যোক্তা, সাংবাদিক, শিক্ষক, ছাত্রছাত্রীসহ বিভিন্ন পেশার তরুণ-তরুণীরা থাকেন।

মূলত ভারত-বাংলাদেশের মধ্যকার সংস্কৃতি, ঐতিহ্য, ইতিহাস সংক্রান্ত তথ্য আদান-প্রদান এই কর্মসূচির মূল লক্ষ্য। ভারত সরকারের অর্থায়নে ১০০ জন ইয়ুথ ডেলিগেট হিসেবে প্রতিবছর দেশটি ভ্রমণের সুযোগ পান।

২০১২ সালে ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ইচ্ছায় শুরু হয় ‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টু ইন্ডিয়া’ কর্মসূচি। এর পর থেকে প্রতিবছর বাংলাদেশ থেকে বিভিন্ন অঙ্গনের ১০০ জন তরুণ-তরুণীকে নিয়ে সফরের আয়োজন করে দেশটির হাইকমিশন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!