সেই বিএম কনটেইনার ডিপো এখন অগ্নি-নিরাপত্তায় দেশসেরা শিল্প-স্থাপনা

অগ্নি-দুর্ঘটনায় দেশজুড়ে আলোচনায় আসা সেই বিএম কন্টেইনার ডিপো এবার দেশের সেরা অগ্নি নিরাপত্তা ব্যবস্থাসম্পন্ন শিল্প-স্থাপনার স্বীকৃতি পেয়েছে। নবম আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপোতে ইলেকট্রনিক সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) কর্তৃক শিল্প বিভাগে এই স্বীকৃতি অর্জন করে শিল্পগ্রুপ স্মার্ট গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের এই অঙ্গপ্রতিষ্ঠানটি।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইসাব সেফটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি।

স্মার্ট গ্রুপের নির্বাহী পরিচালক ক্যাপ্টেন মাইনুল আহসান স্বরাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে সেফটি এক্সিলেন্স-চ্যাম্পিয়ন ট্রফি গ্রহণ করেন। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অথরিটি ডিজি ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি জসিম উদ্দিন, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি আমিন হেলালী উপস্থিত ছিলেন।

বর্ণাঢ্য এই আয়োজনের সমাপনী বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি সীতাকুন্ডে অবস্থিত বিএম কন্টেইনার ডিপো লিমিটেডের অফ-ডক প্রাঙ্গণে বিশ্বমানের অগ্নি নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন করায় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পর্ষদের প্রশংসা করেন।

ইসাব চারটি বিভাগে (যেমন আবাসিক ভবন, বাণিজ্যিক ভবন, শিল্প-আরএমজি এবং শিল্প-অন্যান্য) সেক্টরে নিরাপত্তা শ্রেষ্ঠত্ব পুরস্কার ঘোষণা করে। বিচারক প্যানেলে ছিলেন বুয়েট ও কুয়েটের অধ্যাপক এবং দেশের প্রথিতযশা স্থপতিরা।

বিএম কন্টেইনার ডিপো লিমিটেড বাংলাদেশের প্রথম শিল্পপ্রতিষ্ঠান— যেখানে সাধারণ ফায়ার ডিটেকশন, ফায়ার হাইড্রেন্ট এবং স্প্রিংকলার সিস্টেম ছাড়াও এর পুরো ২৪ একর ইয়ার্ড ও ওয়্যারহাউজ এলাকাজুড়ে অ্যালকোহল প্রতিরোধী ফোম ফায়ারফাইটিং সিস্টেম ইনস্টল করা হয়েছে।

সব ধরনের বিপজ্জনক পণ্য হান্ডলিং করার জন্য আইএমডিজি কোড অনুসারে রাসায়নিক সুরক্ষা বাড়াতে অফ-ডক ডিপোটির ওয়্যারহাউজগুলোতে ৩০০টি রাসায়নিক ডিটেক্টরও ইনস্টল করা হয়েছে। এছাড়াও ডিপোটিতে রয়েছে নিজস্ব ফায়ার ব্রিগেড রয়েছে, যার নেতৃত্বে আছেন ফায়ার এবং সিভিল ডিফেন্স অথরিটির প্রাক্তন কর্মকর্তা।

সম্প্রতি স্মার্ট গ্রুপের রাসায়নিক, পলিমার এবং এলপিজি শিল্পের অগ্নিনিরাপত্তা ব্যবস্থাকে আধুনিকীকরণের জন্য বিদ্যমান ফায়ার হাইড্রেন্ট সিস্টেমের পাশাপাশি অ্যালকোহল প্রতিরোধী ফোম সিস্টেম ইনস্টল করার পদক্ষেপ নিয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!