‘বড়’রা অধরা, চসিকের অভিযানে ‘ছোট’দের সাইনবোর্ড নিয়েই টানাটানি

শুধু ফেব্রুয়ারি এলেই বাংলাপ্রীতি বাড়ে সিটি কর্পোরেশনে

ভাষার মাস ফেব্রুয়ারি এলে শুরু হয় বাংলায় সাইনবোর্ড লেখার তোড়জোড়। ইংরেজি সাইনবোর্ডে কালি লেপ্টে দিতে সরব হয়ে ওঠে চট্টগ্রাম সিটি করপোরেশন। চালানো হয় অভিযান, করা হয় জরিমানা। নিজেরা লোক দিয়ে ইংরেজি লেখার ওপর লেপ্টে দেন কালি।

তবে, সিটি করপোরেশনের এসব অভিযান আর জরিমানা শুধু ছোট প্রতিষ্ঠানের জন্য। বড় প্রতিষ্ঠানগুলোর গায়ে হাতও লাগাতে পারে না তারা। অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট বলছেন- ‘আমরা তাদের বোঝাতে শুরু করেছি।’

সারাবছর চট্টগ্রাম শহরের অলিগলি, প্রধান সড়ক, আবাসিক এলাকায়, মূল বাণিজ্যিক এলাকাগুলোতে অবস্থিত বিভিন্ন শিক্ষা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে ইংরেজি সাইনবোর্ডই লাগানো থাকে।

এভাবেই চলে বছরের ১১টি মাস। শুধুমাত্র ফেব্রুয়ারি এলে পাল্টে যায় দৃশ্যপট। এ বছরের ফেব্রুয়ারিতেও যার ব্যত্যয় হয়নি। ঢাকঢোল পিটিয়ে ফেব্রুয়ারির প্রথম দিন থেকে নগরীর বিভিন্ন স্থাপনা থেকে ইংরেজি সাইনবোর্ড কালো কালিতে মুছে বাংলায় লেখার নির্দেশনা দিচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

করপোরেশনের নিজস্ব ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করে, করছে জরিমানা। কিন্ত অভিজাত শপিংমল, রেস্টুরেন্ট, পাঁচতারকা হোটেলের সাইনবোর্ড থেকে গেছে ইংরেজিতে। নিচে ছোট করে বাংলা লেখা থাকলেও সেটিই বড় করে লেখার কথা ছিল।

চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন- ‘হোটেল রেডিসেন ব্লু’র নীচে ছোট করে বাংলায় লেখা আছে। ওয়েল ফুড, ওয়েল পার্ক, পেনিনসুলা, হোটেল আগ্রাবাদসহ নামিদামী হোটেল রেস্টুরেন্ট, অভিজাত শপিংমলগুলোতেও একই অবস্থা। অভিযান পরিচালনা করে তাদেরও বোঝাতে শুরু করেছি। আমরা হাইকোর্টের নির্দেশনাকে বাস্তবায়ন করার তাগাদা দিচ্ছি।’

বিষয়টিকে ব্যাখ্যা করে চসিকের ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী আরও জানান, হাইকোর্টের নির্দেশনায় সাইনবোর্ডে বাংলার পাশাপাশি ইংরেজিও থাকতে পারবে। তবে বাংলা থাকবে ৬০% আর ইংরেজি ৪০%। কিন্তু তা না করে ইংরেজি ৬০% লেখা আছে। অনেক ক্ষেত্রে এর চেয়েও বেশি বড় করে লিখে রাখা হয়েছে। নীচে বাংলা আছে ছোট করে লেখা।

তিনি আরও বলেন- ‘আমরা আমাদের অভিযান জোরালো করার চেষ্টা করছি। বোঝানোর চেষ্টা করছি। বড় প্রতিষ্ঠানগুলোকে বাংলা ৬০% ও ইংরেজি ৪০% করে লেখার জন্য বোঝাচ্ছি।’

এদিকে, গত দুইদিনে বেশ কয়টি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। বুধবার (২ ফেব্রুয়ারি) বিভিন্ন সাইনবোর্ড বাংলায় না লেখায় ১২ ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। লালখান বাজার থেকে ওয়াসা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে মঙ্গলবারও নগরীতে মোবাইল কোর্ট পরিচালিত হয়। ওইদিন নেতৃত্বে বহদ্দারহাট ও কাজির দেউড়ি এলাকায় নির্দেশনা মোতাবেক ব্যবসায় প্রতিষ্ঠানের সাইনবোর্ডে বাংলায় না লেখায় জরিমানা আদায় করা হয়।

প্রসঙ্গত, ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি দেশের সব সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বরপ্লেট, দপ্তরের নামফলক বাংলায় লেখার নির্দেশ দেন আদালত। একই বছরের ২৯ এপ্রিল এ ব্যাপারে ব্যবস্থা নিতে আদালত স্থানীয় সরকার বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশ দেন।

ওই বছরেরই ২৯ মে আন্তমন্ত্রণালয় সভায় স্থানীয় সরকার বিভাগের নিয়ন্ত্রণাধীন সিটি করপোরেশন, পৌরসভার মাধ্যমে এটি কার্যকর করার সিদ্ধান্ত হয়।

আইএমই/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!