পতেঙ্গায় শিশুদের নাগালে বিপজ্জনক বৈদ্যুতিক তারের জঞ্জাল (ভিডিও)

চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থানাধীন মুসলিমাবাদ এলাকার জেলেপাড়া কমিশনারের প্লট গলিতে সড়কের পাশে বৈদ্যুতিক খুঁটিতে হেলে পড়ে আছে ৪৪০ ভোল্টের বিদ্যুতের তারের জঞ্জাল। খেলার সময় শিশুরা হাত দিচ্ছে, হাঁটতে গিয়েও স্পর্শ হচ্ছে। এ তারের জঞ্জালে ঘটতে পারে প্রাণহানিসহ মারাত্মক দুর্ঘটনা। এদিকে সংশ্লিষ্ট বিদ্যুৎ অফিসার দাবি করেছেন, লাইনটি সুরক্ষিত ও বিপদমুক্ত।

হালিশহরের বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ শাখার ফিডার রোড ১২-এর অধীনে স্থাপিত বিদ্যুতের লাইনটির উচ্চতা সড়ক থেকে কেবল ২-৩ ফুট। প্রথমে দেখে টেলিভিশন ক্যাবললাইন মনে হলেও আসলে তা বিপজ্জনক ৪৪০ ভোল্টের বিদ্যুতের তার। গলিতে বসবাসরত ৫-১০ বছরের শিশুরা সড়কের ওপর খেলতে গিয়ে প্রতিনিয়ত মনের ভুলে কিংবা সচেতনতার অভাবে স্পর্শ করছে ৪৪০ ভোল্টের বিদ্যুতের তার। এ যেন অনেকটা মৃত্যুর সাথে খেলা। সন্তানদের নিয়ে উদ্বিগ্ন অভিভাবকেরা জীবন সংশয়ের মধ্যে দিন কাটাচ্ছেন।

এদিকে পিডিবির অবহেলা আর উদাসহীনতাকে দায়ী করে বিদ্যুৎ অফিসের দিকে অভিযোগের তীর ছুঁড়ছেন স্থানীয়রা। তাদের অভিযোগ বারবার পিডিবির কর্মকর্তাদের জানানোর পরও সমস্যার কোন সমাধান হয় না।

পতেঙ্গায় শিশুদের নাগালে বিপজ্জনক বৈদ্যুতিক তারের জঞ্জাল (ভিডিও) 1

স্থানীয়রা বলেছেন, বৈদ্যুতিক তার ও খুঁটির কারণে একটু বৃষ্টি হলেই ঝুঁকির মাত্রা আরো বেড়ে যায়। বর্ষা মৌসুমে জেলেপাড়া কমিশনারের প্লট গলির সড়কে হাঁটু থেকে কোমর পরিমাণ পানি থাকে তখন ৪৪০ ভোল্টের বিদ্যুতের তারগুলো পানিতে ভাসমান থাকে। যদি কোন কারণে বিদ্যুতের তারে ক্রটি থাকে তাহলে বিদ্যুৎস্পর্শে অনেক মানুষের প্রাণহানি হতে পারে।

জানা যায়, জেলেপাড়া কমিশনারের প্লট গলিতে কয়েক হাজার পরিবারের বসবাস। তাদের অধিকাংশই গার্মেন্টস কর্মী। সড়কের পাশে হেলে পরা বিপজ্জনক বৈদ্যুতিক খুঁটির তারে এলাকাবাসী সাবধানতা অবলম্বন না করেই ভেজা কাঁথা, লুঙ্গি, শাড়ি শুকাতে দেন। সড়ক থেকে ৪৪০ ভোল্টের তারের জঞ্জাল রয়েছে মাত্র ২-৩ ফুট উচ্চতায়। তার ঠিক নিচেই খেলাধুলা করে শিশুরা। আবার কেউ কেউ মরণফাঁদে পা দিয়ে সেই তার ধরে টানা হেঁচড়াও করে।

স্থানীয় তরুণ লিটন দাস বলেন, ‘কমিশনারের প্লট গলিতে বসবাসরত গার্মেন্টস কর্মীরা যখন অফিসে চলে যায় তাদের সন্তান এবং স্থানীয় বাসিন্দাদের শিশুরাও সড়কের উপর খেলতে গিয়ে স্পর্শ করছে ৪৪০ ভোল্টের বিদ্যুতের তার। আমাদের চোখে পড়লে আমরা তাদের ধমক দিয়ে থাকি। কিন্তু এভাবে কত দিন? এটা কোন সমাধান নয়। বিদ্যুৎ বিভাগের উচিত যত দ্রুত সম্ভব এই তারের জঞ্জাল এখান থেকে সরানো।’

স্থানীয় বাসিন্দা আসক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মো. জয়নাল আবেদীন বলেন, ‘কমিশনারের প্লট গলিতে সড়কে বৈদ্যুতিক খুঁটি ও ৪৪০ ভোল্টের তারের জঞ্জাল খুবই বিপজ্জনক অবস্থায় রয়েছে। জীবনের ঝুঁকিতে রয়েছে এখানকার সব বয়সের নারী-পুরুষ। তবে বেশি ঝুঁকিতে রয়েছে শিশুরা। যে কোন সময় ঘটতে পারে প্রাণহানি।’

হালিশহর বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ শাখার নির্বাহী প্রকৌশলী গিয়াস উদ্দিন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পতেঙ্গা মুসলিমাবাদ জেলেপাড়া কমিশনারের প্লট গলিতে থাকা বৈদ্যুতিক লাইনটি আমাদের না। এটা মেইন লাইনও না। মিটার চালানোর জন্য এটা একটা সার্ভিস লাইন। এ বছরের মধ্যে ওখানে আমাদের মেইন লাইন দেওয়া হবে। ওই লাইনগুলো হবে সুরক্ষিত ও ঝুঁকিমুক্ত। এ বিদ্যুতের লাইন ধরলে শিশুদের কিছুই হবে না।’

এসএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!