নতুন নীতিমালা বাতিলের দাবিতে মাৎস্যবিজ্ঞান শিক্ষার্থীদের মানববন্ধন সিভাসুতে

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) মাৎস্যবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রস্তাবিত প্রজ্ঞাপনের নতুন নীতিমালা বাতিল করে ফিশারিজ গ্রাজুয়েটদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করার দাবিতে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়।

মঙ্গলবার (১৩ জুন) বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে এই কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই কৃষিবিদ শফিকুল আলম বলেন, ‘বাংলাদেশের কৃষি ও মৎস্যখাতের অগ্রযাত্রায় এমন প্রজ্ঞাপন জারি করা নীতিনির্ধারকদের সুবিবেচনা ও বিবেকবোধকে প্রশ্নবিদ্ধ করে।’

শিক্ষার্থীদের দাবি মেনে কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিয়ে মাৎস্যবিজ্ঞান স্নাতকদের অধিকার প্রতিষ্ঠিত না করলে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের মৎস্যবিদরা একত্রিত হয়ে কঠোর কর্মসূচিতে যাওয়ার অঙ্গীকার করেন।

মাৎস্য বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নুরুল আবছার খান বলেন, ‘ফিশারিজ গ্র্যাজুয়েটদের কল্যাণে বাংলাদেশের মৎস্য সেক্টর যখন অভাবনীয় সাফল্যের দ্বারপ্রান্তে, তখন এই সেক্টরের উন্নয়ন যাত্রা ও বর্তমান সরকারের সাফল্যকে ব্যাহত করার জন্য একটা অসাধু মহল মনগড়া বিধিমালা তৈরিতে ইন্ধন দিচ্ছে, যা স্পষ্টত ফিশারিজ গ্র্যাজুয়েটদের বঞ্চনা ও অবমাননার শামিল। দ্রুত তা সংশোধন ও পরিমার্জন করে মৎস্যবিদদের তাদের যথাযথ জায়গায় প্রতিষ্ঠিত করা হোক।’

বক্তারা বলেন, বিশেষায়িত বিশ্ববিদ্যালয় হিসেবে তাদের বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলো, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে মাৎস্যবিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পড়াশোনার সুযোগ রয়েছে। বাংলাদেশ সিভিল সার্ভিসে মাৎস্যবিজ্ঞান স্নাতকদের জন্য টেকনিক্যাল ক্যাডারে আলাদাভাবে আসন রয়েছে।

বক্তারা আরও বলেন, এই অবস্থায় মাছের চিকিৎসা ও পরামর্শ সেবা প্রদানের অধিকারের আইনানুগ স্বীকৃতি না থাকলে তা মাৎস্যবিজ্ঞান স্নাতক ও বিভিন্ন জায়গায় কর্মরতদের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। যেখানে সারাবিশ্বে মাৎস্যবিজ্ঞানে পড়াশোনা করা দক্ষ জনগোষ্ঠী মাছ চাষ ব্যবস্থাপনা, মাছের প্রজাতি ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং সংশ্লিষ্ট খাতে মাছের রোগ নিরাময় ও ব্যবস্থাপনা প্রদানের জন্য আইনগতভাবে স্বীকৃত, সেখানে আমাদের দেশে মাৎস্যবিজ্ঞান স্নাতকদের প্রতি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো বঞ্চনা মেনে নেওয়ার মতো নয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন মাৎস্যবিজ্ঞান অনুষদের দ্বিতীয় ব্যাচের শফিকুল আলম, তৃতীয় ব্যাচের সাইফুদ্দীন রানা, চতুর্থ ব্যাচের আরিফুল ইসলাম, দেবাশীষ দেব, পঞ্চম ব্যাচের হাসিবুল হাসান শান্ত, আবু ওবায়দা মায়াজ, অন্তর সরকার।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!