চট্টগ্রামে দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াড শুরু, অংশ নিচ্ছে ১৪ মেডিকেল কলেজ

মূলপর্বে চট্টগ্রাম মেডিকেল কলেজের ৫ শিক্ষার্থী

দেশে প্রথমবারের মতো আয়োজিত এনাটমি অলিম্পিয়াড শুরু হয়েছে চট্টগ্রামে। প্রতিযোগিতার বাছাইপর্বে ১৪টি মেডিকেল কলেজের অংশগ্রহণ করেছে। এরমধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে বাছাইয়ে নির্বাচিত হয়েছেন পাঁচ শিক্ষার্থী।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) চট্টগ্রাম মেডিকেল কলেজে অনুষ্ঠিত হয় ব্যতিক্রমী এ প্রতিযোগিতার বাছাই পর্ব।

প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করছে ‘এপিক হেলথ কেয়ার’। সার্বিক সহযোগিতা করছে মেডিকেলভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘ওয়াই স্যাব’র একাডেমিক প্ল্যাটফর্ম হেলথ স্কুল।

প্রতিযোগিতায় চট্টগ্রাম মেডিকেল থেকে নির্বাচিত সেরা পাঁচজন হলেন মোহাম্মদ শাহরিয়াজ জাবেদ, মোহাম্মদ মুমতাহিনুল আলম, চন্দ্রিমা দাস, মোহাম্মদ রাফিদ ভুঁইয়া আইমান এবং কাজী রোকেয়া সিদ্দিকা মীম।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ অধ্যক্ষ অধ্যাপক (ডা.) সাহেনা আক্তার, উপাধ্যক্ষ অধ্যাপক (ডা.) মো. হাফিজুল ইসলাম, এনাটমি বিভাগের সহকারী অধ্যাপক ডা. ঊর্মিলা চৌধুরী, ডা. সাবেকুন নাহার স্নিগ্ধাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষিকাবৃন্দ, এপিক হেলথ কেয়ারের ডাইরেক্টর (সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট) তানজিনা কবির, কর্পোরেট বিজনেস অ্যান্ড ব্র্যান্ডিং বিভাগের ব্যবস্থাপক জহির রায়হান, হেলথ স্কুলের প্রতিষ্ঠাতা ডা. হামিদ হোছাইন আজাদ এবং ওয়াই স্যাবের সদস্যবৃন্দ।

আয়োজন প্রসঙ্গে এপিক হেলথ কেয়ারের ডাইরেক্টর অপারেশন্স ডা. সাইফুদ্দিন মো. খালেদ বলেন ‘মেডিকেল শিক্ষার্থীদের মেধা-মনন, সহনশীলতা, যোগাযোগ দক্ষতা, সমস্যা-সমাধান করার ক্ষমতা ও নেতৃত্ব চর্চার গুণাবলি বাড়াতে নিয়মিত প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি বিভিন্ন সহ-শিক্ষা কার্যক্রমের মাধ্যমে নিজেদের ভবিষ্যতে দক্ষ পেশাজীবন গড়ে তোলার সুযোগ রয়েছে। মেডিকেল শিক্ষা জীবনের শুরু থেকেই পেশাদার মনোভাব তৈরি করা এবং মেডিকেল শিক্ষাকে আরও আনন্দময় করে তুলতে এনাটমি অলিম্পিয়াডের মত আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে’।

ধারাবাহিকভাবে আগামী ১৮ জানুয়ারি ইন্সটিটিউট অব এপ্লাইড হেলথ সায়েন্স (ইউএসটিসি), ২০ জানুয়ারি চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজ, ২২ জানুয়ারি চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল ও ডেন্টাল কলেজ, ২৪ জানুয়ারি মেরিন সিটি মেডিকেল কলেজ, ২৫ জানুয়ারি কক্সবাজার মেডিকেল কলেজ, ২৭ জানুয়ারি সাউদার্ন মেডিকেল কলেজ, ২৯ জানুয়ারি বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ, ৩১ জানুয়ারি আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রাম এবং সর্বশেষ ৪ ফেব্রুয়ারি রাঙামাটি মেডিকেল কলেজে এনাটমি অলিম্পিয়াড ২০২৪ এর বাছাই পর্ব অনুষ্ঠিত হবে।

দেশের ইতিহাসে প্রথমবারের মতো ১৪টি মেডিকেল কলেজের প্রায় চার শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে চট্টগ্রামে শুরু হয়েছে প্রথম রিজিওনাল এনাটমি অলিম্পিয়াড ২০২৪।

প্রথম পর্যায়ে ১৬ জানুয়ারি হতে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিটি মেডিকেলে বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। পরবর্তীতে ১৪টি মেডিকেল কলেজ থেকে বাছাইকৃত শিক্ষার্থীদের নিয়ে আগামী ২৩ ফেব্রুয়ারি চূড়ান্তপর্ব অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আরএম/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!