ইউপিডিএফের ৪ নেতা হত্যার বিচার দাবিতে রাঙামাটিতে বিক্ষোভ

খাগড়াছড়ির পানছড়িতে ইউপিডিএফের চার নেতা হত্যায় জড়িতদের গ্রেপ্তার ও বিচার দাবিতে রাঙামাটির দুই উপজেলায় বিক্ষোভ করেছে সংগঠনটি।

বুধবার (১৭ জানুয়ারি) রাঙামাটির বাঘাইছড়ি ও নানানিয়ারচর উপজেলায় পৃথক পৃথক এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

জেলার বাঘাইছড়িতে ইউপিডিএফ, পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ), হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য নারী সংঘের উপজেলা শাখার যৌথ উদ্যোগে হত্যাকারীদের গ্রেপ্তার ও ‘ঠ্যাঙাড়ে বাহিনী’ (ইউপিডিএফ-গণতান্ত্রিক) ভেঙে দেওয়ার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বুধবার সকাল ১০টায় বাঘাইছড়ির সাজেক ইউনিয়নের বালুঘাট হতে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি সাজেকের প্রধান সড়ক প্রদক্ষিণ করে রেতকাবা চৌমুহনীতে গিয়ে প্রতিবাদ সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়।

বিক্ষোভে বিভিন্ন বয়সের নারী-পুরুষ অংশগ্রহণ করেন। মিছিলে তারা বিপুলসহ চার নেতার খুনিদের গ্রেপ্তারের দাবিসহ বিভিন্ন স্লোগান দেন ও প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

সমাবেশে ইউপিডিএফ সংগঠক ইয়ান চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা শাখা সভাপতি নিউটন চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সদস্য উজ্জলা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি বিরো চাকমা, হিল উইমেন্স ফেডারেশন বাঘাইছড়ি উপজেলা শাখার সদস্য অর্পণা চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি কিরণ চাকমা।

এদিকে জেলার নানিয়ারচরে একই দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদ পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম উপজেলা শাখাসমূহের যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

দুপুর ১২টায় অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরাম উপজেলা শাখার সভাপতি প্রিয়তন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সভাপতি রিপন আলো চাকমা ও উপজেলা শাখার সহ-সভাপতি বিকাশন চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, এত বড় একটি হত্যাকাণ্ডের পরও প্রশাসন যেখানে নির্লিপ্ত থাকে, সেখানে সাধারণ জনগণ কীভাবে নিরাপদে থাকবে? গ্রেপ্তার না হওয়ায় খুনিরা এখন দিব্যি প্রশাসনের নাকের ডগায় ঘুরে বেড়াচ্ছে, প্রকাশ্যে চাঁদাবাজি করছে, জনপ্রতিনিধিদের হত্যার হুমকি দিচ্ছে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে বিপুল-সুনীল-লিটন-রুহিনের খুনিদের গ্রেপ্তারপূর্বক বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং ঠ্যাঙাড়ে বাহিনী (নব্যমুখোশ) ভেঙে দেওয়ার জোর দাবি জানান।

গত ১১ ডিসেম্বর খাগড়াছড়ির পানছড়ি উপজেলার অনিলপাড়ায় গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও পিসিপির সাবেক সভাপতি বিপুল চাকমা, পিসিপির বর্তমান কমিটির সহসভাপতি সুনীল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা সহসভাপতি লিটন চাকমা ও ইউপিডিএফ সংগঠক রুহিন ত্রিপুরাকে গুলি করে হত্যা করা হয়। এ হত্যাকাণ্ডের পর থেকে খুনিদের গ্রেপ্তার ও বিচার দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে ইউপিডিএফ।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!