চট্টগ্রাম করোনা ঝুঁকিতে আছে: সিভিল সার্জন

করোনাভাইরাস সংক্রমণের ক্ষেত্রে চট্টগ্রাম ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী। সোমবার (১৬ মার্চ) বিকেলে সিভিল সার্জন কার্যালয়ে ‘হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন-২০২০’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

সিভিল সার্জন বলেন, ‘আমাদের দুটি বন্দর। একটি বিমানবন্দর ও অপরটি সমুদ্র বন্দর। দুটি বন্দর দিয়েই সংক্রমণের সম্ভাবনা রয়েছে। তাই এন্ট্রি পয়েন্টেই যদি সংক্রমণকারীকে ঠেকিয়ে দেয়া না যায় তাহলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যাবে না।

তিনি আরও বলেন, ‘বর্তমানে চট্টগ্রামে বিদেশ ফেরত ২৯জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। আমাদের বিমানবন্দরে থার্মাল স্ক্যানার বসানো হয়েছে। সমুদ্রবন্দরেও হ্যান্ড স্ক্যানার দিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। তবে অনেকসময় উপসর্গ দেখা না দিলে করোনা শনাক্ত করা যায় না। তাই তাদের হোম কোয়ারেন্টাইনে রেখে সার্বক্ষণিক যোগাযোগ করছি। তবে করোনায় আক্রান্ত রোগী এবং করোনা সংক্রমণ সন্দেহে আইসোলেশনে থাকা রোগীদের কোনোভাবে শত্রু ভাববেন না।

এদিকে, সংবাদ সম্মেলনে হাম রুবেলা টিকাদান কর্মসূচি প্রসঙ্গে বলা হয়েছে ১৪ উপজেলার মোট ২১ লাখ ২৪ হাজার ৬৫০ শিশুকে মোট ৫ হাজার ১৭৯টি কেন্দ্রের মাধ্যমে হাম রুবেলা রোগের টিকা দেওয়া হবে। এদিকে, স্কুল বন্ধের নির্দেশনা আসার পর এক্ষেত্রেও সময়সূচির পরিবর্তন হতে পারে। এ বিষয়ে মিটিং চলছে। পরবর্তীতে জানানো হবে।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!