কার্গো জালিয়াতির হোতা ওয়াটারওয়েজের লাইসেন্স বাতিল, দুজনের বিরুদ্ধে হবে মামলা

পণ্য খালাসে জালিয়াতি

চট্টগ্রাম বিমানবন্দরে জালিয়াতির মাধ্যমে পণ্য খালাসের ঘটনায় অভিযুক্ত সিএন্ডএফ এজেন্ট ওয়াটারওয়েজের লাইসেন্স স্থগিত করেছে চট্টগ্রাম কাস্টম হাউজ। স্থায়ীভাবে লাইসেন্স বাতিল করতে দেওয়া হয়েছে কারণ দর্শানো নোটিশ। ওই নোটিশের জবাব সন্তোষজনক না হলে ওয়াটারওয়েজের লাইসেন্স স্থায়ীভাবে বাতিল করা হবে।

লাইসেন্স বাতিলের পাশাপাাশি ওয়াটারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক সামছুদ্দিন এবং ওই প্রতিষ্ঠানের কাস্টম সরকার ফারুকের নামে ফৌজদারি মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে কাস্টম কর্তৃপক্ষ।

চট্টগ্রাম কাস্টম হাউজের যুগ্ম কমিশনার এইচএম শরিফুল হাসান বলেন, ইতোমধ্যে সিএন্ডএফ এজেন্ট ওয়াটারওয়েজের লাইসেন্স স্থগিত হয়েছে। শুনানির জন্য ২০ জুলাই তাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। নোটিশের জবাব দিতে ৭ দিনের সময় বেঁধে দেওয়া হয়। তদন্ত প্রতিবেদনে ওয়াটারওয়েজের বিরুদ্ধে জালিয়াতির সুষ্পষ্ট প্রমাণ মিলেছে। তারপরও প্রক্রিয়াগত কারণে তাদের কারণ দর্শানের নোটিশ দেওয়া হয়। শুনানি শেষে জালিয়াতির ঘটনায় নিজেদের সম্পৃক্ততা প্রমাণে ব্যর্থ হলে স্থায়ীভাবে লাইসেন্স বাতিল হবে ওয়াটারওয়েজের।

এইচ এম শরিফুল হাসান আরও বলেন, তদন্ত প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী ওয়াটারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক সামছুদ্দিন এবং কাস্টম সরকার ফারুকের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের জন্য কাস্টম কমিশনার মৌখিকভাবে নির্দেশনা দিয়েছেন।

সিএন্ডএফ এজেন্ট ওয়াটারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক শামছুদ্দিনের মোবাইল নাম্বারে যোগাযোগ করা হলে ওই নাম্বারে তাকে পাওয়া যায়নি। শফিউল নামে ওই প্রতিষ্ঠানে এক কর্মকর্তা ফোনে জানান, এই বিষয়ে আমরা কোন কারণ দর্শানোর নোটিশ পাইনি।

প্রসঙ্গত চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সফটওয়্যারকে বোকা বানিয়ে জালিয়াতির মাধ্যমে কার্গো পণ্য খালাসের ঘটনার কথা জানাজানি হলে তোলপাড় সৃষ্টি হয়। জাালিয়াতির এই ঘটনায় অভিযুক্ত সিএন্ডএফ এজেন্ট ওয়াটারওয়েজ এবং এই ঘটনার সাথে সম্পৃক্ত কাস্টম কর্মকর্তাদের সংশ্লিষ্টতার বিষয়ে তদন্তে নামে চট্টগ্রাম কাস্টমস হাউজ।

১২ জুন গঠিত হয় তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি। ওই তদন্ত কমিটিতে চট্টগ্রাম কাস্টমস হাউজের অতিরিক্ত কমিশনার-২ কাজী মোহাম্মদ জিয়াউদ্দিনকে আহ্বায়ক, অ্যাসিসটেন্ট কমিশনার আমিনুল ইসলামকে সদস্য সচিব এবং সহকারী রাজস্ব কর্মকর্তা প্রসাদ কুমার মন্ডলকে সদস্য করা হয়।

গত ৪ জুলাই জালিয়াতির ঘটনায় গঠিত তদন্ত টিম ২৪২ পৃষ্ঠার প্রতিবেদন দাখিল করে চট্টগ্রাম কাস্টম হাউজের কমিশনার ফখরুল আলমের কাছে। তদন্তকারী দল সিএন্ডএফ এজেন্ট ওয়াটারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শামছুদ্দিন এবং ওই প্রতিষ্ঠানের কাস্টম সরকার মো. ফারুকের বিরুদ্ধে জালিয়াতিতে সম্পৃক্ত থাকার প্রমাণ পায়। শাস্তি হিসেবে ওই প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল এবং ফৌজদারি আইনে মামলার সুপারিশ করা হয়।

এছাড়া জালিয়াতির ঘটনায় দায়িত্বহীনতা, কর্ম অদক্ষতা, অসতর্কতার কারণে রাজস্ব কর্মকর্তা মশিউর রহমান, ফজলুর রহমান, সহকারী রাজস্ব কর্মকর্তা ইমরান হোসেন, নুরুল মোস্তফা, করুণাময় চাকমা এবং রেডিও অপারেটর স্বপন মজুমদারকে অভিযুক্ত করা হয়েছে ওই তদন্ত প্রতিবেদনে। কাস্টমসের এই ছয় কর্মকর্তাদের বিরুদ্ধে চাকরি বিধিমালা অনুযায়ী ব্যবস্থা নিতে সুপারিশ করে তদন্ত কমিটি।

এসসি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!