গুজব ঠেকাতে সিএমপির উত্তর জোনে ব্যাপক সচেতনতায় কর্মসূচি

‘গুজবে কান দেব না, কারো প্রাণ নেব না, গুজবে বিভ্রান্ত হয়ে ছেলে ধরা সন্দেহে গণপিটুনি দিয়ে আইন নিজের হাতে তুলে নিবেন না, আইন নিজের হাতে তুলে নেওয়া একটি অপরাধ’ এমন লেখা স্লোগানে ব্যানার ও লিপলেট বিতরণ করে জনসচেতনতা কর্মসূচি পালন করছে সিএমপির উত্তর জোন।

বৃস্পতিবার (২৫ জুলাই) দুপুরে সিএমপির উত্তর জোন এলাকায় জনসচেতন কর্মসূচি শুরু হয়। আগামীকাল শুক্রবার পাঁচলাইশ, চান্দগাঁও, খুলশী ও বায়েজিদ থানায়ও এ কর্মসূটি পালন করা হবে। প্রতিটি থানা এলাকায় ১০টি করে মোট ৪০টি মসজিদ, স্কুল-কলেজ ও মাদ্রাসায় জনসচেতনমূলক কর্মসূটি বাস্তবায়ন শুরু করেছে সিএমপির (উত্তর জোন)।

বিষয়টি নিশ্চিত করে পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া বলেন, সম্প্রতি সারা বাংলাদেশের ন্যায় চট্টগ্রামের বিভিন্নস্থানে ছেলে ধরা গুজবে নিরীহ মানুষ মার খাচ্ছেন ও মারা যাচ্ছেন। এ ধরনের কোনো কিছু দেখলে তাৎক্ষণিক পুলিশকে জানানোর জন্য পরামর্শ দেন। ইতোমধ্যে পাঁচলাইশ থানায় এলাকায় আটটি শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনমূলক লিপলেটসহ প্রোগ্রাম করছি। এটি পর্যায়ক্রমে চলমান থাকবে।

তিনি আরো বলেন, পুলিশের সঙ্গে মানুষকে দূরত্ব কমানো, জনগণের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি, তাদের সমস্যাগুলো শুনে ব্যবস্থা নেওয়া সর্বোপুরি পুলিশ সম্পর্কে জনগণের ধারণা দূর করতে পাঁচলাইশ থানায় ইতোমধ্য চালু হয়েছে হ্যালো ওসি। এর মাধ্যমে জনগণকে সেবা দেওয়ার চেষ্টা করছি।

এ বিষয়ে মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর জোন) বিজয় বসাক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, দেশকে অস্থিতিশীল করার জন্য ষড়যন্ত্র সক্রিয় হয়ে উঠেছে। তারা বিভিন্ন ধরনের গুজব ছড়িয়ে বিভ্রান্তির মাধ্যমে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে। জনগণকে সচেতন করার জন্য ইতোমধ্যে উত্তর বিভাগে ৫ লাখ লিপলেট ও শতাধিক ব্যানার লাগানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, গুজবে কান দেব না, কারো প্রাণ নেব না,- লেখা সম্বোলিত লিপলেট বিতরণ ও ব্যানারের কর্মসূচি শুরু হয়েছে। এর কার্যক্রম চলমান থাকবে। ছেলে ধরা গুজবের বিষয়ে ৯৯৯ নম্বরে ফোন দিলে তাৎক্ষণিক পুলিশ ব্যবস্থা নেবে বলে জানান তিনি।

আজাদ/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!