এখনও ভাঙা রেললাইন, চট্টগ্রামের ট্রেন চলাচলে শিডিউল বিপর্যয়

দুই দিনে উদ্ধার মাত্র ৪ বগি, পড়ে আছে আরও ৫

রেলওয়ে পূর্বাঞ্চলের কুমিল্লায় ট্রেন দুর্ঘটনার পর যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হলেও ডাউন লাইনে একাধিক ট্রেন চলাচল করায় শিডিউল বিপর্যয়ে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। এছাড়া চট্টগ্রাম থেকে দুটি ট্রেনের সিডিউলও বাতিল করা হয়েছে। অনেকে বাতিল হওয়া ট্রেনের টিকিটের মূল্যও ফেরত পাননি বলে জানিয়েছেন। দুটি রিলিফ ট্রেন (উদ্ধারকারী ট্রেন) দিয়ে দু’দিনে মাত্র চারটি বগি (কোচ) উদ্ধার করা হয়েছে। এখনও ভাঙা অবস্থায় পড়ে আছে রেললাইন।

চট্টগ্রাম পাহাড়তলীর কন্ট্রোল বিভাগ সূত্রে জানা গেছে, সোমবার (১৮ মার্চ) ও চট্টগ্রাম স্টেশন থেকে বিভিন্ন গন্তব্যে ট্রেনগুলো ছেড়েছে নির্ধারিত সময়ের ২ থেকে ১২ ঘণ্টা পর। এছাড়া যাত্রা বাতিল করা হয়েছে চট্টগ্রাম থেকে চাঁদপুরগামী ‘সাগরিকা এক্সপ্রেস’। এছাড়া আগের দিন যাত্রা বাতিল হয়েছে ঢাকাগামী ‘মহানগর গোধূলী’ ট্রেনের। ট্রেনের সূচি বিপর্যয়ের কারণে সাধারণ যাত্রীরা বিপাকে পড়েছেন। ঘণ্টার পর ঘণ্টা স্টেশনের প্ল্যাটফর্মে অপেক্ষা করতে হয়েছে তাদের।

পবিত্র রমজানের সময় স্টেশনে ট্রেনের অপেক্ষায় থাকা নারী ও শিশুদের বেশি দুর্ভোগ পোহাতে হয়েছে। এছাড়া যাত্রা বাতিল করা ট্রেনের টিকিটের টাকাও ফেরত পায়নি বলে অভিযোগ করেছে অনেকে।

এদিকে দুর্ঘটনার খবর পেয়ে চট্টগ্রামের পাহাড়তলী ও আখাউড়া থেকে দুটি উদ্ধারকারী ট্রেন ১৭ মার্চ সারাদিনের চেষ্টায় কেবল একটি বগি উদ্ধার করতে সক্ষম হয়। পরদিন ১৮ মার্চ সারাদিনের প্রচেষ্টায় আরও তিনটি বগি উদ্ধার করা হয়। এনিয়ে মোট চারটি বগি উদ্ধার করা হয়েছে।

উদ্ধারকাজে অংশ নেওয়া এক কর্মকর্তা জানান, কয়েকটি বগি রেললাইনের পাশে থাকা দুটি গাছের মাঝখানে আটকা পড়েছে। এজন্য বগিগুলো উদ্ধার করা সম্ভব হয়নি৷ আগামীকাল (১৯ মার্চ) সকালে আবারও উদ্ধার কাজ শুরু হবে। এখনও আরও পাঁচটি বগি রেললাইনের পাশে কাত হয়ে পড়ে আছে। এছাড়া দূর্ঘটনার প্রায় ১৫০ মিটার রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে রেললাইন ও স্লিপার ভেঙে টুকরো টুকরো হয়ে গেছে। রেললাইন মেরামতে এখনও হাত দেয়নি প্রকৌশল বিভাগ।

ডাউন লাইনে এলাধিক ট্রেন চলাচল করায় দুর্ঘটনায় দ্বিতীয় দিনও চট্টগ্রাম স্টেশন থেকে ট্রেন চলাচলের সময়সূচির বিপর্যয় ঘটেছে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (পূর্ব) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, দুর্ঘটনার পর চেষ্টা ছিল ট্রেন চলাচল স্বাভাবিক করা, আমরা সেটা করতে পেরেছি। ডাউন লাইনে ট্রেন চলাচল করায় শিডিউল বিপর্যয় হচ্ছে। সবকটি লাইন ঠিক হলে এটি দূর হবে। এছাড়া উদ্ধারকারী ট্রেন বগি উদ্ধারে কাজ করছে৷ আজ (সোমবার) চারটি বগি উদ্ধার করা হয়েছে। আগামীকাল (মঙ্গলবার) আবারও উদ্ধার কাজ শুরু হবে।

সিএম/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!