১৬ দিন বন্ধের পর চট্টগ্রাম-নাজিরহাট রুটে ফের দুই ডেমু ট্রেন চালু

5

১৬ দিন বন্ধ থাকার পর চট্টগ্রাম-নাজিরহাট লাইনে সোমবার (২৩ ডিসেম্বর) থেকে পুনরায় দুটি ডেমু ট্রেন চলাচল শুরু হয়েছে। যান্ত্রিক ত্রুটির কারণে ৭ ডিসেম্বর থেকে এ লাইনে ডেমু ট্রেন চলাচল বন্ধ ছিল।

গত ৭ ডিসেম্বর যান্ত্রিক ত্রুটির কারণে হঠাৎ তিন জোড়া ডেমু ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এতে হাজারো যাত্রী দুর্ভোগে পড়েন। এ বিষয়ে ১৫ ডিসেম্বর ‘তিন জোড়া ট্রেনই অচল, দুর্ভোগে উত্তর চট্টগ্রামের যাত্রী’ নামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি প্রকাশের পর রেল কর্তৃপক্ষ পুনরায় ডেমু ট্রেন চালুর ব্যপারে তৎপর হয়। ১৯ ডিসেম্বর চট্টগ্রাম-নাজিরহাট ডেমু ট্রেন যাত্রী কল্যাণ সমিতির একটি প্রতিনিধি দল রেল কর্তৃপক্ষের সাথে দেখাও করেন।

এরই প্রেক্ষিতে সোমবার (২৩ ডিসেম্বর) চট্টগ্রাম নাজিরহাট লাইনে একজোড়া ডেমু ট্রেন চালু করে রেল কর্তৃপক্ষ। চালুকৃত ডেমু ট্রেনটি সকাল ৬.৩০ মিনিটে নাজিরহাটের উদ্দেশ্যে চট্টগ্রাম ছেড়ে যায়।

এ ব্যাপারে যাত্রী কল্যাণ সমিতির সহ-সভাপতি মো. জসিম উদ্দিন চৌধুরী বলেন, ‘তিন জোড়া ডেমু ট্রেন চলাচল বন্ধ হওয়ার পর আমরা রেল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে পুনরায় ট্রেন চালুর ব্যাপারে আশ্বাস দেন। এক জোড়া ডেমু ট্রেন চালুর জন্য রেল কর্তৃপক্ষকে ধন্যবাদ। আমরা আশা করি বাকি ট্রেনগুলোও শীঘ্রই চালু হবে।’

প্রসঙ্গত, সকাল ৯.২০ এ চট্টগ্রামের উদ্দেশে নাজিরহাট, সকাল ১১.৩০-এ চট্টগ্রাম থেকে নাজিরহাটের উদ্দেশ্যে, দুপুর ১.২০-এ চট্টগ্রামের উদ্দেশ্যে নাজিরহাট ছেড়ে যায়, সন্ধ্যা ৬.৪০ মিনিটে নাজিরহাটের উদ্দেশে চট্টগ্রাম ছাড়ে, ৮.২০ মিনিটে চট্টগ্রামের উদ্দেশে নাজিরহাট ছাড়ে ট্রেন। যাত্রীরা একজোড়া ডেমু ট্রেন চালুর জন্য রেল কর্তৃপক্ষকে ধন্যবাদ দিয়ে শীঘ্রই বাকি ট্রেনগুলোও চালুর দাবি জানান।

উল্লেখ্য, ব্রিটিশ আমলে পুরাতন রেল স্টেশন থেকে নাজিরহাট রুটে ট্রেন সার্ভিস চালু হওয়ার পর ৯০ দশকে দৈনিক আটটি ট্রেন চলাচল করলেও ২০০৬ সালে সেটি দুটিতে নেমে আসে। ২০১০ সালের ডিসেম্বরে ২০৩ কোটি ৪ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে রেললাইন সংস্কার করা হয়। যাত্রীদের দাবির কারণে ২০১৫ সালে ৪ জুলাই রেল মন্ত্রী মুজিবুল হক এ লাইনে একজোড়া পরবর্তীতে আরো দুই জোড়া ডেমু ট্রেন চালু করলে লোকাল ট্রেনসহ মোট ৪ জোড়া ট্রেন চলাচল করে।

সিএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

5 মন্তব্য
  1. Jasim Chowdhury বলেছেন

    সকল ট্রেনের সিডিউল / টাইম যাতে ঠিক থাকে সে ব্যাপারে রেলওয়ে কর্তৃপক্ষের নিকট আকুল আবেদন। যাত্রীরা যাতে কষ্টের স্বীকার না হয় – সে দিকে খেয়াল রাখা অত্যাবশ্যক।

  2. Jasim Chowdhury বলেছেন

    চট্টগ্রাম নাজিরহাট লাইনে চারিয়া স্টেশন, কাটিরহাট স্টেশন পূণ নির্মান এবং বিদ্যুৎ সংযোগ বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের (পূর্ব ) দৃষ্টি আকর্ষন।

  3. Jasim Chowdhury বলেছেন

    নাজিরহাট ঘাটঘর স্টেশন এর সংস্কার ও অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং ট্রেন চলাচল শ্রীঘ্রই জনগনের জোর দাবী। অনেক যাত্রী বহু কষ্টের মাধ্যমে নাজিরহাট পুরান স্টেশনে পৌঁছে।

  4. Jasim Chowdhury বলেছেন

    ২০২০ সালের প্রথম নাগাদ আরো ১টি বগি বাড়িয়ে মোট ৭ টি বগি লোকাল ট্রেনের যাত্রীদের প্রাণের দাবী। এবং রেলওয়ে কর্তৃপক্ষকে আমরা বার বার বলে আসছি ২০২০ সালের প্রথম তারিখ হইতে লোকাল ট্রেন আরো ১ জোড়া নাজিরহাট লাইনে সংযোগ করা। বর্তমান টিকিট করা যাত্রী ১০০ ভাগ ।

  5. Jasim Chowdhury বলেছেন

    ধন্যবাদ চট্টগ্রাম প্রতিদিন ও সাংবাদিক মাহবুব চৌধুরী সাহেব ।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।