হাটহাজারীর মির্জাপুর সরকারি বিদ্যালয়ে শিক্ষার্থীদের চরম দূর্ভোগ

হাটহাজারীর মির্জাপুর সরকারি বিদ্যালয়ে শিক্ষার্থীদের চরম দূর্ভোগ 1হাটহাজারী প্রতিনিধি: হাটহাজারী উপজেলার মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেনী কক্ষসহ নানামূখী সংকটের কারণে শিক্ষার্থীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। এতে করে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম বিঘিœত হচ্ছে। ফলে সরকারের শিক্ষার উন্নয়ন কর্মসূচী ব্যহত হওয়ার আশংকা দেখা দিয়েছে।
জানা যায়, এলাকার দূরদর্শী শিক্ষানুরাগীরা স্থানীয় শিক্ষার্থীদের লেখাপড়া সুবিধার্থে ১৯২২ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। জনবহুল স্থানীয় সরকারহাট বাজার সংলগ্ন এলাকায় বিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ায় জনপ্রয়োজনে এ বিদ্যালয়ের পাশে মির্জাপুর উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠা লগ্ন থেকে বিদ্যালয়ে সুনামের সহিত শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চলে আসছে। বর্তমানে মানুষের মনে শিক্ষার ব্যাপারে আগ্রহ সৃষ্টি হওয়ায় বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রাক প্রাথমিকসহ পঞ্চম শ্রেণী পর্যন্ত বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম চলে। এ বিদ্যালয়ে বর্তমানে প্রায় ৮ শ শিক্ষার্থী রয়েছে। বিদ্যালয়ের কার্যালয়সহ বর্তমানে ছয়টি কক্ষ রয়েছে। এসব কক্ষে খোলা মেলা ভাবে শিক্ষার্থী বসালে একটি কক্ষে সর্বোচ্চ ৩০ থেকে ৩৫ জন পর্যন্ত বসানো যায়। কিন্তু প্রতিটি শ্রেণীতে বর্তমানে দ্বীগুণ শিক্ষার্থী বসাতে হয়। কক্ষ সংকটের কারণে প্রাক প্রাথমিক,১ম ও ২য় শ্রেণী প্রথম শিফটে পাঠদান করা হয়। ২য় শিফটে ৩য়,৪র্থ ও ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদান করা হয়। বর্তমানে যেসব শ্রেণী কক্ষ রয়েছে এতে গাদাগাদি করে শিক্ষার্থীদের পাঠদান করাতে হচ্ছে শ্রেণী কক্ষ সংকটের কারণে। শিক্ষার্থীর তুলনায় বিদ্যালয়ে শ্রেণী কক্ষ না থাকায় পাঠদান কার্যক্রম বিঘিœত হচ্ছে। শ্রেণী কক্ষ সংকট ছাড়াও শিক্ষক শিক্ষার্থীদের আসবারপত্রের অভাব, সুপেয় পানিয় জলের সংকট বিদ্যালয়ে প্রকট আকার ধারণ করেছে।
বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি কেশব কুমার বড়–য়া বিদ্যালয়ে শ্রেণী কক্ষ সংকটের কথা স্বীকার করে বলেন এ কারণে বিদ্যালয়ে শিক্ষার্থীদের সুন্দর ভাবে পাঠদান করা যাচ্ছে না। দায়িত্বশীল কর্তৃপক্ষ বিষয়টি অবহিত আছেন। বিদ্যালয়ে সমাপনী পরিক্ষায় এবার ২০ জন জিপিএ পেয়েছে। যা এ উপজেলায় সরকারি বিদ্যালয়ের মধ্যে সর্বোচ্চ জিপিএ। ১৬ জন বৃত্তি পেয়েছে। যদি শ্রেণী কক্ষ সংকট সমস্যার সমাধান করা যায় তাহলে বিদ্যালয়ের শিক্ষার মান আরো উন্নত হবে।
উপজেলা শিক্ষা কমিটি সূত্র জানান, এ বিদ্যালয়ে শ্রেণী কক্ষ সংকট রয়েছে। শ্রেণী কক্ষ সংকট সমাধানের জন্য নতুন ভবন নির্মাণ করতে কমিটির প্রস্তাবনাসহ পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি এর ডিও লেটারসহ মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। কিন্তু কি জন্য এ বিদ্যালয়ে নতুন ভবন বরাদ্ধ আসছে না তা বুঝা যাচ্ছেনা। শিক্ষার মান উন্নয়নের জন্য অনতিবিলম্বে মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ জরুরী প্রয়োজন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!