সুদের জ্বালায় ‘মরিয়া বাঁচতে’ চেয়েছিল সুমন!

পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নের উত্তম আচার্যের ছেলে প্রতিমা কারিগর সুমন আচার্য। স্ত্রী তৃষ্ণা আচার্যকে নিয়ে দীর্ঘদিন ধরে আনোয়ারা উপজেলার পরৈকোড়া ইউনিয়নের কালীগঞ্জ গ্রামে অন্যের জমিতে বসবাস করছেন। সংসারের অভাব-অনটন দূর করতে অধিক সুদে বিভিন্ন মহাজনের কাছ থেকে প্রায় কয়েক লাখ টাকা ধার নেন তিনি। সুদের মাশুল দিতে গিয়ে বসতবাড়ি ও জমি হারিয়েও রেহাই মেলেনি সুমন আচার্যের। প্রতি মাসে সুদের কিস্তির টাকা না দিলে চলে অত্যাচার, শুনতে হয় অশ্লীল ভাষায় গালমন্দ। এমনকি মারধরের ঘটনাও ঘটেছে কয়েকবার। মহাজনদের এ অত্যাচারের হাত থেকে বাঁচতে শেষ পর্যন্ত বিষপানে আত্মহত্যার চেষ্টা করেন সুমন আচার্য।

ঘটনাটি ঘটেছে গত শুক্রবার (১৮ অক্টোবর) বিকালে উপজেলার পরৈকোড়া ইউনিয়নের কালীগঞ্জ গ্রামে। এ ঘটনায় সোমবার (২১ অক্টোবর) বিকালে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন সুমনের স্ত্রী তৃষ্ণা আচার্য। অভিযোগে তিনি জানান, আমার স্বামী প্রতিমা তৈরির কাজ করে সংসার চালান। তিনি সংসারের অভাব-অনটন দূর করতে পটিয়া উপজেলার আশিয়া গ্রামের মৃত আনোয়ার ছাফার ছেলে মোহাম্মদ জালাল উদ্দিন প্রকাশ সুদি বাচা, বাতুয়া গ্রামের মৃত ভুতা ঘোষের ছেলে মৃদুল ঘোষ, আনোয়ারা কৈখাইন গ্রামের আবদুল ছালামের মেয়ে নুর জাহান, একই গ্রামের মৃত দুধু মিয়ার ছেলে মোহাম্মদ জামালসহ বিভিন্ন মহাজনের কাছ থেকে অধিক সুদে প্রায় ৩ লাখ টাকার মত টাকা ধার নেন।

তিনি জানান, এ পর্যন্ত প্রায় ৭ লাখ টাকা মহাজনদের সুদ দিয়েছি। সুদের টাকা দিতে গিয়ে আমার শ্বশুরবাড়ির বসতভিটাও চলে গেছে। এ মহাজনদের কাছ থেকে বাঁচতে আমি নিজেও কেইপিজেডে একটি চাকরি নিই। আমরা না খেয়ে না পরে তাদের সুদের টাকা পরিশোধ করে আসছি। বর্তমানে আমি নয় মাসের অন্তসত্ত্বা হওয়ায় ছুটিতে আছি। তাই তাদের টাকা পরিশোধ করতে পারছি না। মহাজনদের টাকা দিতে না পারলে তারা আমার শাশুড়ি ও স্বামীকে শারীরিক নির্যাতন করে। আমার স্বামী এ অপমান সইতে না পেরে বিষপানে আত্মহত্যার চেষ্টা করেন। এখন তিনি মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন।

এ বিষয়ে জানতে চাইলে আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ বলেন, এ বিষয়ে সুমন আচার্যের স্ত্রী একটি অভিযোগ করেছেন। তদন্তপূর্বক দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!