সিআইপি ব্যবসায়ী এবার ৪৮, চট্টগ্রামের ৩

দেশের অর্থনীতিতে অবদানের জন্য ৪৮ জন ব্যবসায়ীকে ‘বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ’ ব্যক্তি হিসেবে (সিআইপি-শিল্প) নির্বাচিত করেছে সরকার। বেসরকারি খাতে শিল্প স্থাপন, পণ্য, উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি ও জাতীয় আয় বৃদ্ধির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘সিআইপি (শিল্প) নির্বাচন নীতিমালা-২০১৪’ অনুযায়ী ৯ ক্যাটাগরিতে এই ৪৮ জন ব্যবসায়ীকে সম্মাননা দেওয়া হচ্ছে। শিল্প মন্ত্রণালয় সম্প্রতি এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

চট্টগ্রাম থেকে এবার সিআইপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) সভাপতি ও একে খান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন কাশেম খান, বৃহৎ শিল্প (সেবা) খাতে বিএসআরএম স্টিলসের চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী, এবং ইউনিভার্সেল জিন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন।

যা পাবেন সিআইপিরা
নির্বাচিত এই সিআইপিরা এক বছরের জন্য পরিচয়পত্র পাবেন। যা দিয়ে বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা নিতে পারবেন। রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। সিআইপিরা কার্ড পাওয়ার পর থেকে এক বছরের জন্য ব্যবসাসংক্রান্ত ভ্রমণের সময় বিমান, রেলপথ, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণের অগ্রাধিকার পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা এবং সচিবালয়ে প্রবেশের পাস পাবেন তারা। সহজে ভিসা পাওয়ার জন্য তাদের অনুকূলে পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট দূতাবাসকে ‘লেটার অব ইন্ট্রোডাকশন’ দেবে। সরকারি হাসপাতালে স্ত্রী, সন্তান ও নিজের চিকিৎসা সেবা গ্রহণে অগ্রাধিকার পাবেন। এছাড়া সরকার শিল্পবিষয়ক নীতিনির্ধারণী কোনো কমিটিতে সিআইপিদের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে পারবে। এ ছাড়া বিদেশে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠকের সুযোগ পাবেন সরকারি নীতিনির্ধারকদের সঙ্গে।

ব্যবসায়ী নেতা
ব্যবসায়ী নেতা হিসেবে সিআইপি হিসেবে যারা নির্বাচিত হয়েছেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন—এফবিসিসিআই-এর সাবেক সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, বিজিএমইএ-এর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, এফআইসিসিআই-এর প্রেসিডেন্ট রূপালী হক চৌধুরী, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি সেলিমা আহমাদ, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) সভাপতি সালাহউদ্দিন কাশেম খান, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব)-এর সভাপতি মির্জা নূরুল গণী শোভন।

বৃহৎ শিল্প (সেবা) খাত
বৃহৎ শিল্প (সেবা) খাতের বিএসআরএম স্টিলসের চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী, ডিএন্ডএস প্রিটি ফ্যাশন লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ আলী তালুকদার, জিন্নাত ফ্যাশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল জব্বার, জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিকেল ডিভাইসেস লিমিডেটের পরিচালক মোহাম্মদ আবদুর রাজ্জাক, নান্নু স্পিনিং মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বিএম শোয়েব, হ্যামস গার্মেন্টস লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক শফিকুর রহমান, বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক পারভেজ রহমান, আরএকে সিরামিকস বাংলাদেশের এসএকে একরামুজ্জামান, বেঙ্গল পলি এন্ড পেপার স্যাক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফিরোজ আলম, বাদশা টেক্সটাইলস লিমিটেডের বাদশা মিয়া, বিবিএস ক্যাবলসের ব্যবস্থাপনা পরিচালক আবু নোমান হাওলাদার, বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের পরিচালক সাফওয়ান সোবহান, মীর সিরামিকস লিমিটেডের পরিচালক মাহরিন নাসির, স্কয়ার ফুড এন্ড বেভারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং ইউনিভার্সেল জিন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন।

মাঝারি শিল্প (সেবা) খাত
জাজ ভুঁইয়া টেক্সটাইলস মিলসের চেয়ারম্যান ফয়েজুর রহমান ভুঁইয়া, প্রমি অ্যাগ্রো ফুড লিমিটেডের চেয়ারম্যান এনামুল হাসান খান, অটো-টেক্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সোবহান, সিটাডেল অ্যাপারেলস লিমিটেডের মাহিদুল ইসলাম খান, মাধবদী ডায়িং ফিনিশিং মিলসের ব্যবস্থাপনা পরিচালক নিজাম উদ্দিন ভুঁইয়া লিটন, ফার ইস্ট ড্রেসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আজমত রহমান, ফু-ওয়াং ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ আহমেদ চৌধুরী, কুলিয়ারচর সি-ফুড (কক্সবাজার) লিমিটেডের চেয়ারম্যান মুসা মিয়া এবং বসুমতি ডিস্ট্রিবিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জেডএম গোলাম নবী, নাভানা লিমিটেডের শফিউল ইসলাম, শান্তা হোল্ডিংসের লিমিটেডের পরিচালক জেসমিন সুলতানা এবং স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খান মোহাম্মদ আফতাবউদ্দিন।

ক্ষুদ্র শিল্প (উৎপাদন) খাত
অন্বেষা স্টাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইউএম আশেক, সোনালী ফেব্রিক্স এন্ড টেক্সটাইলস মিলসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী হোসাইন, কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মিসবার রহমান, আমানত শাহ ওয়েভিং প্রসেসিং লিমিটেডের পরিচালক রেজাউল করিম এবং হান্ড্রেড প্লাস এক্সপো লিমিটেডের সৈয়দ হারুন গণি।

ক্ষুদ্র শিল্প (সেবা) খাত
ফেয়ার ডিস্ট্রিবিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রুহুল আলম আল মাহবুব।

মাইক্রো শিল্প খাত
যমুনা মিটার ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম ভুঁইয়া এবং টেকনোমিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক যশোদা জীবন দেব নাথ।

কুটির শিল্প খাত
হক ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক আদম তমিজি হক এবং স্মার্ট লেদার প্রডাক্টসের স্বত্ত্বাধিকারী মাসুদা ইয়াসমিন উর্মি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!