বকেয়া বেতন পাবে রেলশ্রমিকরা, মিলবে বকেয়াসহ পেনশন ভাতাও

অবশেষে সুরাহা হল রেলশ্রমিকদের দুই মাসের বকেয়া বেতনের। সেই সঙ্গে আগের বকেয়াসহ পেনশন ভাতা পেতে যাচ্ছে অবসরপ্রাপ্ত রেল শ্রমিকরাও।

বুধবার (২৩ জুন) রাতে রেলশ্রমিকদের বেতন ও পেনশন ভাতা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছে রেলওয়ে পূর্বাঞ্চলের অর্থ ও হিসাব বিভাগ।

জানা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলের ৫ হাজার শ্রমিক ও আড়াই হাজার পেনশনভোগী অবসরপ্রাপ্ত শ্রমিক টানা দুই মাস বেতন ও পেনশন না পেয়ে মানবেতর যাপন করছিল। শ্রমিকরা বেতন বোনাস বিহীন ঈদ উদযাপন করে। ঈদ শেষে বারবার ধর্ণা দিয়েও সমস্যার সুরাহা হয়নি। শ্রমিক সংগঠনের নেতারা জিএম ও প্রধান হিসাব কর্মকর্তার সাথে দেখা করেও সংকটের সমাধান বের করতে পারেননি। রেল থেকে কখনো আইভাস সিস্টেমে ত্রুটি, কখনো বাজেট সংকটের কথা বলা হলেও প্রকৃত জটিলতা নিরসন করা সম্ভব হয়নি।

এমন জটিলতায় রেলওয়ে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ ব্যানারে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন শ্রমিকরা। এর ধারাবাহিকতায় বুধবার (২৩ জুন) দুপুরে সর্বদলীয় শ্রমিক কল্যাণের ব্যানারে বিক্ষোভ কর্মসূচি পালন করে সমন্বিত শ্রমিক জোট। রেলের সদর দপ্তর চট্টগ্রাম নগরীর সিআরবিতে এ বিক্ষোভে অংশ নেয় শত শত শ্রমিক।

বিক্ষোভের মুখে পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক শ্রমিক সংগঠনের নেতাদের সাথে বৈঠকে বসে সমাধানের আশ্বাস দেওয়ার ২৪ ঘন্টা পার না হতেই মিলেছে সমাধান।

পূর্বাঞ্চল রেলওয়ের অর্থ ও হিসাব অধিকর্তা কামরুন্নাহার সমস্যা সমাধানের বিষয়টি নিশ্চিত করে বলেন, সর্বশেষ ১২টি বিল আজ রাতেই স্বাক্ষর করে নিধারিত কোডে পাঠাতে বলা হয়েছে। শ্রমিকদের বেতন সমস্যা সমাধানের পাশাপাশি পেনশনারদের ১ জুলাই পূর্বের বকেয়াসহ পরিশোধ করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘মূলত অর্থ মন্ত্রণালয়ের বাজেট সংকটের কারণেই এই জটিলতা তৈরি হয়েছিল।’

জানা যায়, ২ মাস যাবত প্রায় ৫ হাজার শ্রমিক ও আড়াই হাজার পেনশনভোগী পেনশন ভাতা পাচ্ছে না।

জেএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!