ফাইনাল নিশ্চিত করার ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

বাংলাদেশ দলে তিন পরিবর্তন, অভিষেক হচ্ছে বিপ্লব ও শান্তের

ঢাকা পর্বে এক জয় আর এক পরাজয়ের পর ফাইনাল নিশ্চিত করার ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে নামছে বাংলাদেশ। বুধবার সাগড়পাড়ের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের জন্য মহাগুরুত্বপূর্ণ ম্যাচটিতে বাংলাদেশ দলে পরিবর্তন আনা হয়েছে তিনটি। আফগানিস্তানের বিপক্ষে হেরে যাওয়া একাদশ থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার, তাইজুল ইসলাম ও সাব্বির রহমান এই তিনজন। তাদের জায়গায় দলে ঢুকেছেন আমিনুল ইসলাম বিপ্লব, নাজমুল হোসাইন শান্ত ও শফিউল ইসলাম।

ম্যাচটি জিতলেই বাংলাদেশ ফাইনালে। আর জিম্বাবুয়ে হারলেই সিরিজ থেকে আউট। এই ম্যাচে নামার আগে হিসেবের অঙ্কে বাংলাদেশ বেশ এগিয়ে। তিনজাতি টি- টোয়েন্টি সিরিজের ঢাকা পর্বে বাংলাদেশ ৩ উইকেটে হারিয়েছিলো জিম্বাবুয়েকে। সিরিজে এখন পর্যন্ত দুই ম্যাচের দুটিতে জিতে একমাত্র অপরাজিত দল আফগানিস্তান। আর বাংলাদেশ দুই ম্যাচের একটিতে জয় এবং একটি হার নিয়ে দ্বিতীয় স্থানে। টানা দুই ম্যাচ হেরে জিম্বাবুয়ে এখন একেবারে খাদের কিনারায়। আজ হারলেই সিরিজ থেকে ছুটি। শেষ ম্যাচটা তখন তাদের কেবলই আনুষ্ঠানিকতা হবে।

সিরিজে পয়েন্ট তালিকায় পিছিয়ে থাকলেও একটা বিষয়ে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যে বেশ মিল। উভয় দলের সিনিয়র ক্রিকেটারদের মুখ আঁধার! পারফরমেন্সই যে নেই। দুই দলের সিনিয়র পাঁচ ব্যাটসম্যান যেন একই সুরে গাইছেন-‘উই আর ইন সেম বোট, ব্রাদার!’ সিনিয়রদের এভাবে হঠাৎ করে নিস্প্রভ পারফরমেন্স বাংলাদেশ দলের সমস্যা ক্রমশ বাড়াচ্ছে। অনুশীলনে বাড়তি ঘাম ঝরছে। নেটে প্রশিক্ষনের সময়ও বাড়ছে। একে অন্যের সঙ্গে শলা-পরামর্শও করছেন। কিন্তু তারপরও মাঠের খেলায় সেটা অনুদিত হচ্ছে না। করতে পারছেন না।

টেস্ট সিরিজে হয়নি। টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচেও সিনিয়ররা ব্যাট হাতে পারফর্ম করতে পারেননি। আজ কি সেই ব্যর্থতা ঘুচবে? জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের সঙ্গে সঙ্গে সিনিয়রদের এই সমস্যার সমাধানও চায় বাংলাদেশ।

ওপেনিং জুটিতে আজও একটা বদল আসছে বাংলাদেশ। লিটন দাসের সঙ্গে দলে নতুন ডাক পাওয়া নাজমুল হোসাইন শান্ত নামবেন ওপেনিংয়ে। চট্টগ্রাম পর্বে দলে পেস বোলিং বিভাগে শফিউল ইসলামকেও রাখা হয়েছে মূল একাদশে। মঙ্গলবার দুপুরে দলের অনুশীলনে হ্যামস্ট্রিং চোটে পড়েন মোসাদ্দেক। ফিটনেসে সমস্যা না থাকায় তিনিও খেলছেন আজ।

বাংলাদেশের একাদশ: নাজমুল হোসা্ইন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আমিনুল ইসলাম বিপ্লব, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, শফিউল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!