প্রকৌশল গুচ্ছ পরীক্ষায় কমেছে আবেদনকারীর সংখ্যা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সমন্বয়ে গঠিত প্রকৌশল গুচ্ছে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ বা লেভেল-১ টার্ম-১ এর সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রায় ২৩ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন।

বুধবার (৭ ফ্রেব্রুয়ারি) এ আবেদন প্রক্রিয়া শেষ হয় এবং টাকা পরিশোধের শেষ সময় বৃহস্পতিবার রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। এদিকে গুচ্ছভুক্ত তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মোট ৩২৩১টি আসনের বিপরীতে বাংলা ভার্সন হতে প্রায় ২২ হাজার ২৭ এবং ইংরেজি ভার্সন হতে প্রায় ২৬০ জন আবেদন করেছে যা গতবারের তুলনায় কম। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে সমসংখ্যক আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ২৭ হাজার ৭৭১ । আসনপ্রতি আবেদনকারী ছিল ০৮ দশমিক ৬ জন করে। তবে এইবার আসনপ্রতি আবেদনকারী ৭ দশমিক ১০।

এবারের প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষায় নেতৃত্ব দিচ্ছে চুয়েট। চুয়েটের ইন্সটিটিউট অব ইনফরমেশন অ্যান্ড টেকনলজির (আইআইসিটি)সহকারী প্রোগ্রামার গোলাম মাহমুদ বলেন, ‘এবারে গুচ্ছ ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ২৩ হাজারের মতো। এতে ‘ক’ ও ‘খ’ উভয় বিভাগের শিক্ষার্থী রয়েছে। তবে বাংলা ভার্সন হতে প্রায় ২২ হাজার ২৭ এবং ইংরেজি ভার্সন হতে প্রায় ২৬০ জন আবেদন করেছে, যা গতবারের তুলনায় কম।’

গুচ্ছ ভর্তি পরীক্ষার সমন্বয়ক কমিটির সভাপতি চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বলেন, ‘আমরা সর্বদাই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে কিছু শর্ত দিয়ে দিই, যার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা আবেদন করে। এবারও আমরা উচ্চ মাধ্যমিকের ফলাফলের ওপর ভিত্তি করে যে শর্ত দিয়েছি, তার ওপর ভিত্তি করেই একটু কম আবেদন পড়েছে। আমাদের ধারণা ছিল, ২৫ হাজারের মতো আবেদন আসবে। আবেদন সংখ্যা এর প্রায় কাছাকাছিই গিয়েছে। হয়তো উচ্চ মাধ্যমিকের ফলাফল একটু খারাপ হওয়ায় এমনটি হয়েছে। আমরা আশা রাখছি, সবকিছু ঠিকঠাক থাকলে আবেদনকারীদের সবাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।’

এবারের ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের উপর এমসিকিউ (MCQ) পদ্ধতিতে ‘ক’ গ্রুপের জন্য ৫০০ নম্বরের এবং ‘খ’ গ্রুপের জন্য ৫০০ নম্বরের এমসিকিউ (MCQ)-এর পাশাপাশি অতিরিক্ত মুক্তহস্ত অঙ্কনের ২০০ নম্বরসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য যে, চুয়েটে ১২টি বিভাগে সংরক্ষিত ১১টিসহ মোট ৯৩১টি আসন, কুয়েটে ১৬টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১০৬৫টি আসন এবং রুয়েটে ১৪টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১২৩৫টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা আগামী ১৮ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে এবং ভর্তি পরীক্ষা আগামী ৩ মার্চ (রবিবার) একযোগে স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পাশাপাশি উক্ত ভর্তি পরীক্ষার ফলাফল আগামী ১৮ মার্চ রাতে প্রকাশ করা হবে বলে জানিয়েছে ভর্তি কমিটি।

জেডএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!