দেওয়ানহাটে চলে সরকারি চাল চুরি, হাতবদল হয়ে যায় খাতুনগঞ্জে (ভিডিও)

চট্টগ্রাম নগরীর দেওয়ানহাট সেন্ট্রাল সাপ্লাইয়ার ডিপো (সিএসডি) থেকে খাদ্যবান্ধব কর্মসূচির চালবোঝাই ট্রাক বের হতেই চুরি করে নামিয়ে নেওয়া হয় চালের বস্তা। এরপর সেখানেই এসব চালের বস্তা বিক্রি করা হয়। ডিপোর সামনে এমন ‘ওপেন সিক্রেট’ চাল চুরির পরও নীরব রয়েছে কর্তৃপক্ষ।

জানা গেছে, সিএসডির শ্রমিক নেতারা প্রতি ৫০ কেজির চালের বস্তা তিনশ’ টাকা দরে বিক্রি করেন ট্রাকচালকদের কাছে। আর ট্রাকচালকরা তা বাইরে নিয়ে বিক্রি করছেন ১০০০-১২০০ টাকায়।

এভাবে প্রতিদিনই বস্তায় বস্তায় চালের চালান হাতবদল হয়ে চলে যায় চট্টগ্রামের খাতুনগঞ্জসহ বিভিন্ন চালের আড়তে।

গত ২৩ জুন রাত ৮টার দিকে সরেজমিন গিয়ে দেখা যায়, ডিপো থেকে ৫০ গজ দূরত্বের গাজী ফিলিং স্টেশনে ভেতরে সরকারি বিভিন্ন সংস্থা ও খাদ্যবান্ধব কর্মসূচির চাল চুরি হচ্ছে।

এ সময় চোরাই সিন্ডিকেটের এক যুবক ট্রাকের ওপর উঠে তাৎক্ষণিক কয়েক মিনিটের মধ্যে নামিয়ে নেয় ৪-৫ বস্তা চাল। ট্রাক থেকে চাল নামোনোর সময় অন্তত ১০-১২ জন লোক উপস্থিত ছিল।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এই ঘটনা নতুন কিছু নয়। দেওয়ানহাট সিএসডি থেকে ট্রাকবোঝাই চালের গাড়ি থেকে চুরি হওয়া এসব চাল একটি সিন্ডিকেট কমদামে কিনে নেয়।

এছাড়া ডিপোর কিছু কর্মকর্তা, সিএসডির শ্রমিক, পরিবহন ঠিকাদার ও ট্রাকচালকদের এ কাজে জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগের বিষয়ে দেওয়ানহাট সিএসডির ব্যবস্থাপক হাসান জাহাঙ্গীর চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বরাদ্দপত্র অনুযায়ী খাদ্যশস্য ট্রাকবোঝাই করেন মূলত পরিবহন ঠিকাদার। ডিপোর ভেতরের দায়িত্ব আমাদের। ডিপোর বাইরের দায়িত্ব আমাদের না। খাদ্যবোঝাই ট্রাক সিএসডির গেট থেকে বের হলে এটির দায়িত্ব থাকবে পরিবহন ঠিকাদারের।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!