দুর্দিনে মানুষ দাঁড়াচ্ছে মানুষের পাশে

চট্টগ্রামে নিম্ন আয়ের মানুষদের খাদ্য সহায়তা দেওয়ার উদ্যোগ নিয়েছেন বিভিন্ন রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দও। করোনা ভাইরাস মোকাবেলায় সরকার ঘোষিত ১০ দিনের সাধারণ ছুটিতে কর্মহীন হয়ে পড়া দিনমজুর ও নিম্ন আয়ের মানুষদের যাতে খাবারের কষ্ট করতে না হয়, সে লক্ষ্যে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি ব্যক্তিগত পর্যায় থেকে এসব উদ্যোগ নিচ্ছেন তারা।

শনিবার (২৮ মার্চ চট্টগ্রামের বিভিন্ন এলাকায় ব্যক্তিগত উদ্যোগে বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে এ সকল খাদ্য সহায়তা দেওয়া হয়। খাদ্য সহায়তা হিসেবে চাল, ডাল, তেল, পেয়াজ ও মুড়ি সহ শুকনো খাবার তুলে দেন তারা ।

শনিবার চন্দনাইশ পৌরসভা এলাকায় ৪০ জন রিক্সাচালক ও দিনমজুরের মাঝে খাদ্য সহায়তা দেওয়া হয় চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সালেহীনূর জামান চৌধুরী তানভীরের উদ্যোগে। তার পক্ষে দক্ষিণ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নাঈম উদ্দীন ও চন্দনাইশ উপজেলা ছাত্রলীগ নেতা তুষার চৌধুরী এস মানুষের বাড়ি বাড়ি গিয়ে খাবার পৌঁছে দিয়ে আসেন। তানভীরের এই উদ্যোগের সাথে একাত্মতা প্রকাশ করে একই দিন চন্দনাইশ পৌরসভা এলাকায় আরও ৭০টি পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেন দক্ষিণ জেলা ছাত্রলীগ নেতা আরমান চৌধুরী।

এদিকে শনিবার বিকেলে চট্টগ্রামের হালিশহরে ৫০ পরিবারকে খাদ্য সহায়তা পৌছে দেওয়া হয় ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্যোগে। সাবেক ছাত্রনেতা মনির উল্লাহ খান, নগর ছাত্রলীগের উপ অর্থ সম্পাদক ইমরান আলী মাসুদ ও মহানগর ছাত্রলীগ নেতা ইয়াসির আরাফাত বাপ্পীর উদ্যোগে এসব খাদ্য সহায়তা প্রদান করা হয়। একইভাবে আগামীকার আরও ৫০ পরিবারের কাছে খাদ্য সহায়তা পৌছে দেওয়ার পরিকল্পনা আছে বলে চট্টগ্রাম প্রতিদিনকে জানিয়েছেন বাপ্পী।

ইয়াসিন আরাফাত বাপ্পী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘সরকারের পক্ষ থেকে এর মধ্যে নিম্ন আয়ের মানুষদের খাদ্য সহায়তা দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে। আমরা চাচ্ছি ব্যক্তিগত উদ্যোগেও নিজেদের সাধ্যমতো এসব মানুষের পাশে দাড়াতে। এই পরিস্থিতি আমাদের সবাইকে সমন্বিত ভাবেই মোকাবেলা করতে হবে বলে আমি মনে করি।’

এদিকে শনিবার সন্দ্বীপের জনতা মার্কেট এলাকায় স্থানীয় প্রবাসীদের পাঠানো অনুদানে ৪০ পরিবারের মধ্যে খাদ্য সহায়তা বিতরণ করা হয়। সিএমপির পাহাড়তলী থানার উপ পরিদর্শক মেহেদী হাসান শুভর আহবানে এসব অনুদান পাঠান প্রবাসীরা। উপ পরিদর্শক মেহেদী হাসান শুভ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘সাধারণ ছুটিতে এলাকার দিনমজুর শ্রেণীর মানুষের পাশে দাড়ানোর বিষয়ে আমার এলাকার দুজন প্রবাসীর সাথে ফেসবুকে আলাপ করেছিলাম দুদিন আগে। দুদিনের ব্যবধানে তারা বেশ ভাল অংকের একটা অনুদান পাঠিয়ে দিল। তা দিয়ে আমরা এলাকার ৪০টি পরিবারকে বেশ কিছু খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছি।’

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!