ট্রেড ইউনিয়ন নেতাদের নিয়ে বিলসের কর্মশালা

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দের উচ্চতর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুন) চট্টগ্রাম নগরীর এশিয়ান এসআর হোটেলের সভাকক্ষে টানা তিনদিনের এই প্রশিক্ষণ কর্মশালার শেষ হয়।

এতে শ্রমিকদের আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা এবং শ্রমজীবী মানুষের প্রত্যাশা পূরণে ট্রেড ইউনিয়ন নেতৃত্বের কাজ ও দক্ষতা, আউটসোর্সিং, চতুর্থ শিল্প বিপ্লব, উম্মুক্ত বক্তৃতা চর্চা, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার এবং নেটওয়ার্কিংসহ একাধিক বিষয়ে কর্মশালা করা হয়।

শেষ দিনের প্রশিক্ষণ কর্মশালায় ট্রেড ইউনিয়নের বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় আলোচনা করেন বক্তারা।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের সভাপতি এ এম নাজিম উদ্দিন। তিনি বলেন, ‘বিভিন্ন কারখানায় পণ্য আনা নেওয়ার জন্য শ্রমিকের চাহিদা কমে গেছে। এখন একশ’ শ্রমিকের সারাদিনের কাজ আধ ঘণ্টায় করছে বিভিন্ন ডিজিটাল যন্ত্র। দেশের অধিকাংশ শ্রমিকের আধুনিক কর্মদক্ষতা নেই। দক্ষতা বাড়াতে কাজ করতে হবে। আগের মতো শ্রমবাজার নেই। সেই অনুযায়ী আমাদের এগিয়ে যেতে হবে।’

জাতীয় শ্রমিক লীগের সহসভাপতি মো. শফর আলী বলেন, ‘শ্রম আইন শ্রমিকবান্ধব নয়। চা বাগানের শ্রমিকদের গ্র্যাচুয়েটি, বোনাস দেওয়া হয় না। তাদের ছুটি নাই। ১২ থেকে ১৪ ঘণ্টা কাজ করান। কিন্তু বেতন দেন খুব সামান্য। শ্রমিকবান্ধব আইন না থাকায় লুটেরা মালিকশ্রেণি এসব করে আসছে। এসবের বিরুদ্ধে আমাদের সবাইকে এক থাকতে হবে।’

সভায় উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মুহম্মদ শাহীন চৌধুরীসহ কর্মশালায় অংশ নেয়া বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!