জীবন ইনিংসের পরিসমাপ্তি বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবিরের

দিন কয়েক আগে বিসিবির সভায় শামীম কবিরের সমস্ত চিকিৎসাব্যয় বহনের ঘোষণা এসেছিল। কিন্তু বিসিবিকে সে সুযোগ দেননি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির। পাড়ি জমালেন না ফেরার দেশে। সোমবার (২৯ জুলাই) সকালে ঢাকায় মারা যান তিনি।

অনেকদিন থেকেই তিনি বার্ধক্যজনিত রোগে ভুগে ৭৫ বছর বয়সে ধানমন্ডির ইডেন ক্লিনিকে চিকিৎসাধীন ছিলেন।

১৯৭৭ সালে ইংল্যান্ডের এমসিসি দল তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে বাংলাদেশে আসে। তৎকালীন সময়ে ঢাকা স্টেডিয়ামে (এখন বঙ্গবন্ধু স্টেডিয়াম) সে ম্যাচটিই ছিল বিদেশি কোনো দলের বিপক্ষে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ। আর তাতে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেন শামীম কবির। তিনিই হয়ে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক।

পূর্ব পাকিস্তানের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার ১৯৬১ সালে। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম ফিফটি (৬৪) করেন ১৯৬৪ সালে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে পিআইএর বিপক্ষে। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে শামীম কবিরের সর্বোচ্চ ইনিংস হচ্ছে ৮৯ রান। পূর্ব পাকিস্তান সবুজ দলের হয়ে পূর্ব পাকিস্তান রেলওয়ের বিপক্ষে তিনি এই ইনিংসটি খেলেছিলেন।

ঢাকার ক্লাব ক্রিকেটে শামীম কবির খেলেছিলেন আজাদ বয়েজ ক্লাবের হয়ে। শুধু খেলোয়াড় হিসেবেই তার ক্রিকেট জীবন সীমাবদ্ধ ছিল না। খেলোয়াড়ি জীবন ছাড়ার পর তিনি ক্রিকেটকে এগিয়ে নিতে সম্পৃক্ত হন বিসিবিতে। ১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে পালন করেন বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে তিনি জাতীয় ক্রীড়া পুরস্কারও লাভ করেন।

১৯৪৫ সালে নরসিংদীতে জন্ম নেওয়া শামীম কবিরের আসল নাম আনোয়ারুল কবির।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!