চবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন কাল শুরু

‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বব্যাপী তরুণদের উদ্ধুদ্ধকরণ’ প্রতিপাদ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কাল শুরু হচ্ছে চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন ২০২০।

এতে দেশ বিদেশের ৪৫টি প্রথিতযশা শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৫০ জন শিক্ষার্থী ও ২৬ জন বিচারক অংশ নিবে।

আয়োজক সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলানায়তনে কাল চার দিনব্যাপী এ প্রতিযোগিতামূলক আয়োজনের ৬ষ্ঠ পর্বের পর্দা উঠবে। যা চলবে (১ ফেব্রুয়ারি) শনিবার পর্যন্ত।

এতে আফগানিস্তান, ভারত, নেপাল, অস্ট্রেলিয়া এবং বাংলাদেশের সর্বমোট ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩৫০ জন শিক্ষার্থী ও ২৯ জন বিচারক অংশগ্রহণ করবেন।

এবারের ছায়া জাতিসংঘ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে থাকছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার, বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর ড. এএফএম আওরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের ডিন প্রফেসর ড. এবিএম আবু নোমান, ছাত্র উপদেষ্টা প্রফেসর সিরাজ উদ্ দৌলা, সিউমুনার উপদেষ্টা প্রফেসর ড. মোহাম্মদ আয়ুব ইসলাম (একাউন্টিং ডিপার্টমেন্ট), সিউমুনার’২০ এর উপদেষ্টা লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আমির নাসরুল্লাহ।

এছাড়াও উদ্ধোধনী ও সমাপনী দিনের দ্বিতীয় অধিবেশনে ওপেনিং ও ক্লোজিং প্ল্যানারি প্রেসিডেন্ট হিসেবে থাকছেন ট্রাস্টি বোর্ড মেম্বার সৈয়দ ফজলুল মাহদী এবং শাহরিয়াজ মোত্তাকিন।

এবারের আয়োজনে প্রতিযোগিদের জন্য ‘প্রিপারেশন টুল’ নামে একটি ট্যাব সংযুক্ত করা হয়েছে। যাতে একজন শিক্ষার্থী ছায়া জাতিসংঘের শিক্ষাসহায়ক সকল উপকরণ সহজেই পেতে পারেন। এছাড়া প্রথমবারের মত অংশগ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীদের ছায়া জাতিসংঘ সম্মেলনের সম্যক ধারণা প্রদান করতে বেশ কয়েকটি ওয়ার্কশপ গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সাল হতে চবিতে ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে আসছে আন্তর্জাতিক মানের এ আয়োজন। একমাত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন দেশের ছায়া জাতিসংঘ সম্মেলনের ইতিহাসে পরপর চারবার সর্ববৃহৎ সেক্রেটারিয়েট সদস্যদের নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছে।

এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!