চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চলবে ১ ডিসেম্বর থেকে, শুরুতে একটি আন্তঃনগর

পর্যায়ক্রমে চলবে কমিউটার ও অন্যান্য আন্তঃনগর

চট্টগ্রাম থেকে কক্সবাজারে আগামী ১ ডিসেম্বর থেকে চলবে আন্তঃনগর ট্রেন। আপাতত একটি আন্তঃনগর ট্রেন চলবে এই রুটে। পর্যায়ক্রমে কমিউটার ও অন্যান্য আন্তঃনগর ট্রেনগুলো চলাচল করবে।

সোমবার (১৩ নভেম্বর) বাংলাদেশ রেলওয়ে (পূর্ব) সিআরবি সূত্রে জানা গেছে এ তথ্য।

চট্টগ্রাম থেকে কক্সবাজার দূরত্ব ১৪৮ কিলোমিটার। এই দূরত্বে ট্রেন চলাচলে পড়বে ২৩টি স্টেশন। তবে আন্তঃনগর ট্রেনগুলো সব স্টেশনে থামবে না, থামবে শুধুমাত্র কমিউটার ট্রেনগুলো। আন্তঃনগরে চট্টগ্রাম থেকে কক্সবাজারে যেতে সময় লাগবে প্রায় সাড়ে ৩ ঘণ্টা। আর কমিউটার ট্রেনে প্রায় সাড়ে ৫ ঘণ্টা সময় লাগবে।

কক্সবাজার যাওয়া পথে স্টেশনগুলোর মধ্যে রয়েছে চট্টগ্রাম, ঝাউতলা, চট্টগ্রাম পলিটেকনিক, ষোলশহর জংশন, জান আলীর হাট, গোমদন্ডি, বেঙ্গুরা, ধলঘাট, খান মোহনা, পটিয়া, চক্রশালা, খরনা, কাঞ্চন নগর, খানহাট, হাসিমপুর, দোহাজারী, সাতকানিয়া, লোহাগাড়া, হারবাং, চকরিয়া, ডুলহাজারা, ইসলামাবাদ, রামু, এবং কক্সবাজার।

তবে কোন সময়ে আন্তঃনগর ট্রেনটি চট্টগ্রামে অথবা কক্সবাজার স্টেশন থেকে ছাড়বে, তার সঠিক সময় এখনও নির্ধারণ হয়নি বলে জানান পাহাড়তলীর বিভাগীয় চিফ ট্রেন কন্ট্রোলার মো. শাহীদ হোসেন।

চট্টগ্রামের রেল স্টেশন মাস্টার জাফর আলম জানান, একটি ট্রেন চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুটে চালানো কথা।

চিফ অপারেটিং সুপারিনটেন্ডেন্ট জাকির হোসেন সুমন জানান, ১ ডিসেম্বর থেকে একটি আন্তঃনগর ট্রেন আপাতত চলাচল করবে। পর্যায়ক্রমে অন্যান্য আন্তঃনগর ও কমিউটার ট্রেন চলবে।

এর আগে গত ৫ নভেম্বর চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রায়াল শেষ হলে ১১ নভেম্বর কক্সবাজার নান্দনিক রেলওয়ে স্টেশনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কালুরঘাট ব্রিজ মেরামত কাজ ও লোহাগাড়ায় বন্যহাতি বিচরণ রুখতে রেললাইন ধরে সীমানা প্রাচীর নির্মাণের কাজ শেষ না হওয়ায় এখনও আনুষ্ঠানিকভাবে যাত্রী পরিবহন শুরু হয়নি।

জেএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!