চট্টগ্রামে সিভাসুর করোনা ল্যাব পেল ৫০০ কিট, চলবে ৫ দিন

চট্টগ্রামের ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে করোনা পরীক্ষা শুরু হচ্ছে শনিবার (২৫ এপ্রিল) থেকে। চট্টগ্রামে করোনা পরীক্ষার দ্বিতীয় ল্যাব হিসেবে কার্যক্রম শুরু করতে যাচ্ছে ল্যাবটি।

চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেজ (বিআইটিআইডি) এর দেয়া কিটে তাদের সংগ্রহ করা নমুনাগুলোই পরীক্ষা করা হবে এই ল্যাবে। প্রাথমিক পর্যায়ে বিআইটিআইডি থেকে ৫০০ কিট দেয়া হয়েছে সিভাসুকে। এসব নমুনা পরীক্ষার ফলাফলও ঘোষণা করা হবে বিআইটিআইডি থেকে।

জানা গেছে, সিভাসুর ল্যাব ইনচার্জ অধ্যাপক ড. এএমএএম জুনায়েদ ছিদ্দিকীর নেতৃত্বে ১০ সদস্যের একটি দল প্রথম দিকে ল্যাবে পরীক্ষার কাজ করবে। এই ১০ জন টেকনোলজিস্টের সবাই সিভাসু এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী বলে জানিয়েছেন ড. জুনায়েদ ছিদ্দিকী। স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করা এই দলটিকে বিআইটিআইডির ল্যাবের পক্ষ থেকে ট্রেনিং দেওয়া হয়েছে গত দুদিন ধরে। পর্যায়ক্রমে আরও ৩০ জনের মত স্বেচ্ছাসেবক নেওয়ার প্রক্রিয়া চলছে বলেও এ সময় জানান ড. ছিদ্দিকী।

ড. জুনায়েদ ছিদ্দিকী বলেন, আমাদের ল্যাবের কাজ হবে বিআইটিআইডির সাথে সমন্বয় করে। উনারাই আমাদের কিট দেবেন। আবার উনারাই নমুনা সংগ্রহ করবেন। অবশ্য বিআইটিআইডির ল্যাবের প্রধান ও বায়োকেমিস্ট ডা. শাকিল আহমেদ আমাকে বলেছেন আমরা চাইলে মন্ত্রণালয়ে যোগাযোগ করতে পারি কিটের জন্য।

প্রথম দিকে সিভাসুর একটি পিসিআর মেশিন ব্যবহার করে নমুনা পরীক্ষা করা হবে জানিয়ে ড. ছিদ্দিকী বলেন, ‘আমাদের ৬টি পিসিআর মেশিন। তবে আমরা এখন একটা দিয়েই নমুনা পরীক্ষা করবো। দিনে ১০০ নমুনা পরীক্ষা করতে পারবো আমরা ইজিলি। সবগুলো মেশিন ব্যবহার করলে অনেক বেশি নমুনা পরীক্ষা করা সম্ভব। তবে প্রথমে আমরা ৫০০ কিট পাচ্ছি। দিনে ১০০ করে করলে ৫ দিনেই শেষ হয়ে যাবে। এছাড়া বিআইটিআইডি আমাদের কতগুলো নমুনা দিচ্ছে সেটাও একটা বিষয়।’

সিভাসুর ল্যাবে টেস্ট শুরু হলে বিআইটিআইডির চাপ কিছুটা হলেও কমবে জানিয়ে ডা. শাকিল আহমেদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমরা আজকে ১৮ তারিখের সংগ্রহ করা নমুনা পরীক্ষা করছি। সবমিলিয়ে ৬০০-৭০০ নমুনা এখনই জমে গেছে। প্রতিদিন ২০০-৩০০ করে নমুনা আসছে। এক সপ্তাহ পেরিয়ে গেলে সেই নমুনা আর পরীক্ষাও করা যাবে না। কাজেই একটা চাপ তো আছেই। সিভাসুর ল্যাবে পরীক্ষা শুরু হলে চাপ কিছুটা হলেও কমবে।’

চট্টগ্রামে সিভাসুর করোনা ল্যাব পেল ৫০০ কিট, চলবে ৫ দিন 1

‘আমাদের এখান থেকে নমুনা সংগ্রহ করে সেগুলো প্রসেসিং করে নাম্বার বসিয়ে কিছু নমুনা প্রতিদিন সেখানে পাঠানো হবে। উনারা কিছু টেকনিক্যাল কাজ করবেন। ফলাফল ঘোষণা করা হবে বিআইটিআইডি থেকে। আপাতত শুরু হোক। বাকিটা দেখা যাবে।’ সিভাসুর সাথে বিআইটিআইডি ল্যাবের সমন্বয় কিভাবে হবে তা ব্যাখা করে বলেন ডা. শাকিল আহমেদ।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বিকেল চারটায় সিভাসুর করোনা টেস্টিং ল্যাবের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় ল্যাবের টেকনোলজিস্টদের জন্য পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট হস্তান্তর করেন শিক্ষা উপমন্ত্রী।

সিভাসুর উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিরসরাইয়ের সাংসদ ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!