চট্টগ্রামে সাড়ে ২৫ হাজার ছাড়াল শনাক্ত, আরও ২৬০ জনের দেহে ভাইরাস

চট্টগ্রামের করোনা পরিস্থিতি ক্রমেই ভয়াবহরূপ নিচ্ছে। গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে করোনা শনাক্তের সংখ্যা থাকছে গড়ে দুইশর ওপরে। সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনার জীবাণু পাওয়া গেল আরও ২৬০ জনের দেহে। এদের মধ্যে ২১৩ জনই নগরের, বাকি ৪৭ জন উপজেলার। একই সময়ে করোনা কেড়ে নিয়েছে নগরের আরও একজনের প্রাণ।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৫ হাজার ৫৯৪ জন। এদের মধ্যে নগরের রোগী ১৯ হাজার ৩২৯ জন এবং উপজেলা পর্যায়ে ৬ হাজার ২৬৫ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩২০ জন, যাদের ২২৫ জন নগরের এবং ৯৫ জন উপজেলার। অন্যদিকে ১ ডিসেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২২ হাজার ৭২৭ জন।

বুধবার (২ ডিসেম্বর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি আটটি ল্যাব ও কক্সবাজারের একটি ল্যাব মিলে এক হাজার ৩৯০ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ২৬০ জনের দেহে। এদের মধ্যে ২১৩ জন নগরের এবং ৪৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগরে ১ জনের মৃত্যু হয়েছে।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৪৯০ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ২১ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১০৭ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৩৬৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ১২০ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১১৩ জনের নমুনা পরীক্ষা করে ৩৫ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৮৯ জনের নমুনা পরীক্ষা করে ৩২ জনের মধ্যে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১০৯ জনের নমুনা পরীক্ষা করে ২০ জনের করোনা শনাক্ত হয়েছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৮ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৮৫ জনের নমুনা পরীক্ষা করে কারও করোনা পজিটিভ আসেনি।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ১৬ জনের নমুনা পরীক্ষা করে ১১ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৪৭ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!