চট্টগ্রামে নমুনা পরীক্ষা বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে শনাক্ত বেড়ে ১৬৯

আগের দিনের চেয়ে করোনার নমুনা পরীক্ষা বেড়েছে ৬৯৩টি। তাতে করে চট্টগ্রামে করোনা শনাক্তও বেড়ে গেছে আগের দিনের চেয়ে ৯৯ জন। চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় এক হাজার ৭৬ জনের নমুনা পরীক্ষা করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ১৬৯ জন, যাদের মধ্যে ১১৯ জন নগরের ও ৫০ জন বিভিন্ন উপজেলার। আগের দিন ৩৮৩ পরীক্ষায় শনাক্ত হয়েছিল ৭০ জন। এ নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্ত গিয়ে দাঁড়ালো ১৩ হাজার ৮৬৮ জন। যাদের মধ্যে নয় হাজার ৬৭৯ জন নগরের ও চার হাজার ১৮৯ জন বিভিন্ন উপজেলার। এদিকে গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে করোনায় কারও মৃত্যু হয়নি। এখন পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ২২৮ জন, যাদের ১৬১ জন নগরের ও ৬৭ জন উপজেলার। অন্যদিকে, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ৭২ জন সুস্থ হওয়ায় চট্টগ্রামে এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক হাজার ৯৭২ জন করোনা রোগী।

সোমবার (২৭ জুলাই) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের সরকারি চারটি ও বেসরকারি দুটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলিয়ে এক হাজার ৭৬ জনের নমুনা পরীক্ষা করে ১৬৯ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্তদের মধ্যে নগরের ১১৯ জন এবং বিভিন্ন উপজেলার ৫০ জন। একইসাথে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা থেকে ৭২ জন সুস্থ হয়েছেন এবং গত ২৪ ঘণ্টায় কেউ মারা যাননি।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে আগেরদিনের দ্বিগুণ এবং দিনের সর্বাধিক ৩২০ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় মাত্র ১০ জন। এর মধ্যে ৫ জন করে নগর ও উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১১৯ জনের নমুনা পরীক্ষা হয়। তাতে উপজেলার ৩ জন করোনা রোগী শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ১৮৬ জনের নমুনা পরীক্ষা করে দিনের সর্বাধিক ৬৩ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়, যাদের ৫৩ জন নগরের ও ১০ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৮৬টি নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ শনাক্ত হয় ৩৯ জন, যাদের ১৪ জন নগরের এবং ২৫ জন বিভিন্ন উপজেলার।

অন্যদিকে, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৪৯টি করোনার নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ৩৫ জনের। যাদের ৩৩ জনই নগরের, বাকি ২ জন উপজেলার।

শেভরণ ল্যাবে ৩৩ জনের নমুনা পরীক্ষা করেই ১৬ জনের দেহে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়। যাদের ১৪ জন নগরের ও ২ জন উপজেলার বাসিন্দা।

এদিন, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ১৩ জনের করোনার নমুনা পরীক্ষা করে উপজেলার ৩ জন করোনা রোগী শনাক্ত হয়।

উপজেলা পর্যায়ে নতুনভাবে করোনা শনাক্ত ৫০ জনের মধ্যে হাটহাজারীতেই শনাক্ত হয় ১৫ জন। পার্শ্ববর্তী রাউজান উপজেলায় শনাক্ত হয় ১৪ জন। এছাড়া ফটিকছড়িতে ৮ জন, পটিয়ায় ৩ জন, লোহাগাড়া ও বাঁশখালীতে ২ জন করে এবং সাতকানিয়া, আনোয়ারা, চন্দনাইশ, বোয়ালখালী, সীতাকুণ্ড ও মিরসরাইয়ে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!