ইউএসটিসিতে চিকিৎসকদের অবহেলায় তিন মাসের শিশুর মৃত্যু, স্বজনদের মারধর

চট্টগ্রামের খুলশী থানার ইউএসটিসি হাসপাতালে চিকিৎসকের অবহেলায় তিন মাস বয়সী শিশুর মৃত্যুর অভিযোগ উঠেছে। এ সময় প্রতিবাদ করলে চিকিৎসকদের পক্ষ নিয়ে ওই শিশুর মা ও খালার উপর হামলা চালায় ইন্টার্ন চিকিৎসকরা। একটি ভিডিও ফুটেজে হামলার বিষয়টি উঠে আসে।

অথচ শিশুর পরিবারের বিরুদ্ধেই হামলা ও ভাঙচুরের অভিযোগ জানিয়ে খুলশী থানায় অভিযোগ দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। ঘটনাস্থলে এসে পুলিশ শিশুর স্বজনদের সরিয়ে নেওয়ার সময় পুলিশের সামনেও ইন্টার্ন চিকিৎসকরা রোগীর স্বজনদের উপর চড়াও হয়।

বৃহস্পতিবার (২৫ ফ্রেব্রুয়ারি) রাত সাড়ে ১২টায় চিকিৎসাধীন অবস্থায় নিউমোনিয়া আক্রান্ত শিশু অনুরাজ চক্রবর্তী মারা যায়। ওই শিশুর পিতার নাম রাজীব চক্রবর্তী। আকবর শাহ থানার সিটি গেইটের আলীর হাট এলাকার তাদের বাসা।

নিহত শিশুর খালা ববি’র অভিযোগ, শ্বাস কষ্ট শুরু হওয়ায় শিশুকে বারবার এনআইসিউতে নিয়ে যাওয়ার অনুরোধ করা হয়। এ সময় চিকিৎসকরা মোবাইলে গেমস খেলায় ব্যস্ত। ফলে মৃত্যু হয় শিশু অনুরাজের। এ ঘটনায় বিচার চাইতে গেলে স্বজনদের মারধর করে ইন্টার্ন চিকিৎসকরা।

শিশুর বাবা রাজীব চক্রবর্তী জানান, নিউমোনিয়ায় আক্রান্ত এই শিশুকে গত ২২ ফেব্রুয়ারি আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে নেওয়া হয়। সেখানে এনআইসিউতে সিট খালি না থাকায় স্বজনরা ইউএসটিসিতে এনে এনআইসিইউতে ভর্তি করেন। ২৪ ফ্রেব্রুয়ারি রাউন্ডে আসা প্রফেসর এম সাদেক এই শিশুকে জেনারেল ওয়ার্ডে রাখার জন্য লিখে দেন। রাতে হঠাৎ শিশুর শ্বাসকষ্ট শুরু হলে শিশুর বাবা রাজীব দায়িত্বরত চিকিৎসক ও অনান্যদের শিশুর অবস্থা জানায়। কিন্তু দায়িত্বরত চিকিৎসক তখন মোবাইলে গেমস খেলায় ব্যস্ত ছিলেন। অনেক অনুরোধের পর সময়ক্ষেপণ করে তারা৷ পরে শিশুকে এনআইসিইউতে আনা হলেও শিশুর মৃত্যু ঘটে।

রাজীব চক্রবর্তী আরও বলেন, মৃত্যুর বিষয়টি গোপন রেখে শিশুকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যেতে চিকিৎসকরা চাপ সৃষ্টি করে তাদের উপর। এতে তাদের সন্দেহ হয়। পরে জানানো হয় শিশুটি মারা গেছে।

এ বিষয়ে হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক ডা. আসাদুজ্জামান বলেন, ‘আমরা এমন গাফিলতি করিনি।রোগীর স্বজনরা জানানোর সাথে সাথে শিশুকে চিকিৎসা দিলেও মৃত্যু হয়।’

এ ঘটনার পর রাতেই সিএমপি’ উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) আরাফাতুল ইসলাম ঘটনাস্থলে ছুটে যান। তিনি এ সময় চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমরা স্বজনদের আগ্রহ অনুযায়ী অ্যাম্বুলেন্সে লাশ বহনে সহায়তা করি। পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ চাকমা বলেন, ‘পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করে। যদি কেউ কারো বিরুদ্ধে অভিযোগ করে আমরা সে অনুযায়ী তদন্ত করে ব্যবস্থা নিবো।’

খোঁজ নিয়ে জানা যায়, পেশায় ইলেক্ট্রিক মিস্ত্রি শিশুটির বাবা রাজীব চক্রবর্তী৷ ৫ বছর পর তাদের প্রথম সন্তান হিসেবে আসে এই শিশু। শিশুটিকে হাসপাতালে এনে এনআইসিউতে রাখা হয়। প্রতিদিন সিট ভাড়া ৫ হাজার টাকার সাথে তাদের গুণতে হয়েছে আরও খরচ। স্বজনদের হাসপাতাল কর্তৃপক্ষ কিছু টাকা জমা দিতে বলে। কিন্তু টাকা যোগাড় করতে কিছু বিলম্ব হওয়ায় এবং রোগীর অবস্থা কিছুটা উন্নতি হওয়ায় এনআইসিউ থেকে জেনারেল ওয়ার্ডে ওই শিশুকে পাঠানো হয়।

এদিকে শিশুর স্বজনদের উপর হামলার ঘটনায় উঠে আসে সাব্বির, রিজভীও নাহিদের নাম। তারা সবাই এই হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক। তাদের সঙ্গে আরও ১০-১২ জন ছিলেন বলেও জানা গেছে। ভিডিও ফুটেজে পুলিশের সামনেই সাব্বিরকে ওই শিশুর স্বজনদের উপর চড়াও হতে দেখা যায়।

জেএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!