আক্রান্ত
২০২০১
সুস্থ
১৫৭৫৬
মৃত্যু
৩০১

রাস্তায় নামলো বিআরটিসির ২২ বাস

1

চট্টগ্রামের বিভিন্ন রুটে চলাচলের জন্য ২২টি বাস বরাদ্দ দিয়েছে বিআরটিসি। সোমবার (২১ সেপ্টেম্বর) বিকেলে আনুষ্ঠানিকভাবে এসব বাস চালু করা হয়েছে। এখন থেকে পর্যায়ক্রমে এই ২২টি বাস নগরের ৩ রুটে যাত্রীদের পরিবহন সেবা দিবে।

সিইপিজেড শাহেনশাহ টাওয়ার চত্বরে বিআরটিসি এসি/ননএসি স্পেশাল সিটি বাস সার্ভিসের উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন।

এ সময় তিনি বিটিআরসির বাসে করে ইপিজেড থেকে চৌমুহনী মোড় পর্যন্ত আসেন।
চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘নগরে গণপরিবহনের বেশ সংকট রয়েছে। কর্মজীবী মানুষের সুবিধার কথা ভেবে আমি নগরে বিটিআরসির তত্ত্বাবধানে সিটি সার্ভিস চালুর দাবি করেছিলাম। এই দাবি পূরণ করে আমাদের ২২টি বাস দেওয়া হয়েছে। আজ আমি উদ্বোধন করলাম। ধীরে ধীরে ৩ রুটে এই বাসগুলো সেবা দেওয়া শুরু করবে।’

তিনি বলেন, ‘বাসগুলো আসলে কতটা আরামদায়ক সেবা দিবে তা পরীক্ষা করতে আমি বাসে করে ইপিজেড থেকে চৌমুহনী এসেছি। বাসে গান শুনারও ব্যবস্থা আছে। আমি দেশাত্মবোধক গান শুনতে শুনতে এসেছি। আশা করছি গণপরিবহন খাতে নাগরিকদের দুর্ভোগ কিছুটা হলেও কমবে। বাসের সংখ্যা আরও বাড়ানো যায় কিনা আমি দেখছি।’
আপাতত বাসগুলো যে তিন রুটে সেবা দিবে সেই তিনটি রুট হচ্ছে ভাটিয়ারী থেকে ডিটি রোড হয়ে নিউমার্কেট, ফতেয়াবাদ থেকে টাইগারপাস হয়ে নিউমার্কেট এবং কালুরঘাট থেকে বহদ্দারহাট-আগ্রাবাদ হয়ে কাঠগড়।

সুজন বলেন, ‘কোন বাস যেন অর্ধেক পথ এসে ফেরত না যায় সে বিষয়ে আমি কড়া নিষেধ করেছি। কোন চালক যদি গন্তব্যে না গিয়ে মাঝ পথ থেকে বাস ঘুরিয়ে দেয় তাহলে তাকে সেখানেই বাস থেকে নামিয়ে দেওয়া হবে। পাশাপাশি স্টপেজ ছাড়া যাতে যাত্রী উঠানামা করা না হয় সে বিষয়েও ড্রাইভারদের সতর্ক করেছি আমি।’

অন্যদিকে এসব বাসে নিরাপত্তার বিষয়ে জোর দিয়ে সুজন বলেন, ‘অনেক সময় বাসে ইভটিজিংসহ নানারকম যাত্রী হয়রানি হয়। এই বিষয়ে যাত্রীদেরকেই ভূমিকা রাখতে হবে। এছাড়াও ৯৯৯ সেবা নেওয়ার বিষয়ে প্রচারণামূলক লিফলেট যাতে বড় করে বাসগুলোর মধ্যে লাগিয়ে দেওয়া হয় সে বিষয়টাও দেখতে হবে।’

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এডিসি বন্দর পঙ্কজ বড়ুয়া, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম ও সাবেক কাউন্সিলর জিয়াউল হক সুমন।

উপস্থিত ছিলেন বিআরটিসির মাসুদ তালুকদার, মোহাম্মদ মফিজ উদ্দিন, সিইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উৎপল বড়ুয়া, বন্দর থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ, ৩৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ সুলতান নাসির উদ্দিন, মুক্তিযোদ্ধা আবু তাহের, আবদুর রহমান মিয়া, আজাদ খান অভি, স্বপন সিংহ, মুনতাসির জামিল প্রমুখ।

প্রশাসকের দায়িত্ব নিয়েই নগরে গণপরিবহনের সংকট তুলে ধরে গুরুত্বপূর্ণ তিনটি রুটে বিটিআরসির বাস সার্ভিস চালুর অনুরোধ জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে চিঠি দিয়েছিলেন সুজন। এর প্রেক্ষিতে গত ৮ সেপ্টেম্বর ২২টি গাড়ি বরাদ্দ দেওয়া হয়েছে।

এআরটি/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive
1 মন্তব্য
  1. Md sayed বলেছেন

    https://bit.ly/3kTg6Jx good content

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm