আক্রান্ত
২৯৪৩
সুস্থ
২২৪
মৃত্যু
৭৫

বন্ধ হয়ে গেল বাংলাদেশের সঙ্গে ভারতের সব যানচলাচল

0

পুরোপুরি বন্ধ হয়ে গেল বাংলাদেশ ও ভারতের মধ্যে বিমান, রেল ও বাস যোগাযোগ। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ভারত সব ধরনের পর্যটক ভিসা বাতিল করার পরে শুক্রবার থেকেই দুই দেশের মধ্যে যাতায়াত কমে গিয়েছিল। শুক্রবার ভারতের দিল্লিতে বিদেশ, স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের যৌথ বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশের সঙ্গে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। বন্ধ থাকবে বাস সার্ভিসও।

শুক্রবার থেকে ভারতে ফ্লাইট বন্ধ করে দিয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ বিমান। তবে বেসরকারি কয়েকটি এয়ারলাইন্স ফেরত যাত্রীদের আনতে দিল্লি, কলকাতা ও চেন্নাই গিয়েছে। কিন্তু মঙ্গলবার (১৭ মার্চ) থেকে আর কোনও ফ্লাইট যাতায়াত করবে না। ১৫ এপ্রিল পর্যন্ত এই পরিস্থিতি চলতে পারে। বাংলাদেশ বিমান, রিজেন্ট, নভোএয়ার ও ইউএস বাংলা মিলে ভারতের তিনটি গন্তব্যে সপ্তাহে ৩৭টি ফ্লাইট চালায়। ভারত থেকে এয়ার ইন্ডিয়া এবং ইন্ডিগোও ঢাকায় আসে। ভারতে ইতিমধ্যেই যাওয়া যাত্রীদের ফিরিয়ে আনতে সোমবার পর্যন্ত কয়েকটি ফ্লাইট চালানো হবে।

বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইন্স কেবল ফিরতি যাত্রীদের আনতে ১৫ মার্চ পর্যন্ত ঢাকা থেকে চেন্নাইগামী ফ্লাইট এবং ১৬ মার্চ পর্যন্ত কলকাতাগামী ফ্লাইট পরিচালনা করবে। অন্যদিকে নভোএয়ারের একটি খালি ফ্লাইট শুক্রবার সন্ধ্যায় কলকাতায় গেছে সেখান থেকে যাত্রী নিয়ে দেশে ফেরার জন্য। শনিবার (১৪ মার্চ) থেকে তাদের কলকাতা ফ্লাইট পুরোপুরি বন্ধ হয়ে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে বিপাকে পড়েছেন ভারতে আটকেপড়া বাংলাদেশি নাগরিক ও বাংলাদেশ থেকে যাওয়া ভারতীয়রা। চিকিৎসার জন্য বহু বাংলাদেশি কলকাতা ও চেন্নাইয়ের হাসপাতালে রয়েছেন। বাংলাদেশ ইতিমধ্যে চীন, ইটালি, ইরান ও দক্ষিণ কোরিয়ার পর্যটক ভিসা বন্ধ করে দিয়েছে। ভারত ওই তালিকায় না থাকলেও এই মুহূর্তে ভারতীয়দের বাংলাদেশে সফরে নিরুৎসাহ করছে বাংলাদেশ কর্তৃপক্ষ।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

সীমিত পরিসরে চালু করতে চান কক্সবাজারের ব্যবসায়ীরা

পর্যটন শিল্পে ধস, ৪০ হাজার শ্রমিক-কর্মচারীর মানবেতর জীবন

ksrm