করোনা ঝুঁকির মধ্যেই পলোগ্রাউন্ডে চলছে বাণিজ্য মেলা

মেলা বন্ধে সিভিল সার্জনের পরামর্শ

চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার কার্যক্রম বন্ধ করতে কিংবা এর পরিসর সীমিত করতে চট্টগ্রাম চেম্বার অব কমার্সকে পরামর্শ দিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন। করোনা ভাইরাস ইস্যুতে জনসমাগম এড়ানোর জন্য সরকারের দেওয়া নির্দেশনার সূত্র ধরেই এমন পরামর্শ দিয়েছেন তিনি। এছাড়া চট্টগ্রামে যেকোন ধরনের সমাবেশ নিয়ন্ত্রণে জেলা প্রশাসনকেও অনুরোধ জানিয়েছেন তিনি।

গত ৫ মার্চ চট্টগ্রামের পলোগ্রাউন্ড মাঠে শুরু হয় এই মেলা। এর মধ্যে ঢাকায় তিনজন করোনা আক্রান্ত রোগী সনাক্ত হলে এই বিষয়ে সারা দেশে সতর্কতামূলক কার্যক্রম শুরু হয় ব্যাপকভাবে। সব ধরনের জনসমাগম এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয় সরকারের দায়িত্বশীল বিভিন্ন মহল থেকে।

করোনা ইস্যুতে বাণিজ্য মেলা কর্তৃপক্ষ কী ভাবছে— এ ব্যাপারে জানতে চট্টগ্রাম প্রতিদিনের পক্ষ থেকে যোগাযোগ করা হয় চট্টগ্রাম চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সাথে। চট্টগ্রাম প্রতিদিনকে তিনি বলেন, ‘মেলা মাত্র শুরু। তেমন ভিড় জমে উঠেনি। আমরা এই বিষয়ে একটি কমিটি করতে চট্টগ্রামের সিভিল সার্জনকে চিঠি দিয়েছি।’ করোনা ভাইরাস ইস্যুতে বাণিজ্য মেলা কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিষয়ে বিস্তারিত জানতে মেলা কমিটির চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।

চট্টগ্রামের সিভিল সার্জন ড. ফজলে রাব্বি জানান, এখন যে কোনো সমাবেশই ঝুঁকিপূর্ণ। মেলাকে কেন্দ্র করেও রয়েছে স্বাস্থ্যঝুঁকি। আমরা যতটা সম্ভব জনসমাগম পরিহার করার পরামর্শ দিচ্ছি। কিন্তু এই বিষয়ে পরামর্শ দেওয়া আর সচেতনতা ক্যাম্পেইন করা ছাড়া আসলে আমাদের আর কিছুই করার নেই।’

পলোগ্রাউন্ড মাঠে বাণিজ্য মেলা প্রাঙ্গণে সরেজমিনে গিয়ে দেখা যায়, করোনা ভাইরাস ইস্যুতে তেমন কোন পদক্ষেপ নেওয়া হয়নি মেলা কর্তৃপক্ষের পক্ষ থেকে। বরাবরের মত গৎবাধা নিয়মেই চলছে মেলার কার্যক্রম। কোন বাড়তি সচেতনতামূলক প্রচারণাও করা হচ্ছে না।

এই বিষয়ে জানতে মেলা কমিটির চেয়ারম্যান জামাল আহমেদের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার সাড়া মেলেনি।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!