করোনা আতঙ্কে অনলাইনে ক্লাস হবে মিরসরাইয়ের কলেজে

0

করোনা আতঙ্কে তালা পড়েছে ক্লাসরুমে। খাঁ খাঁ করছে দেশের সব কলেজ। সরকারি নির্দেশনা অনুযায়ী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তার পরেও কি খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান। এমন প্রশ্নের উত্তর কারও কাছে জানা নেই। এই পরিস্থিতিতে ভিন্ন ধারার ক্লাস চালু করেছে মহাজনহাট ফজলুর রহমান স্কুল অ্যান্ড কলেজ। ভিন্ন ধারার ক্লাস বলতে প্রতিটি বিষয়ের উপর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভ বা ভিডিও রেকর্ড করে সেগুলো কলেজের নিজস্ব ইউটিউব চ্যানেলে দেওয়া। এমনই উদ্যোগ নিয়েছে মিরসরাই উপজেলার মহাজনহাট ফজলুর রহমান স্কুল অ্যান্ড কলেজ।

জানা গেছে, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কিন্ত এ বন্ধের মধ্যে অনলাইনে ক্লাস নেওয়ার ঘোষণা দেয় মিরসরাই উপজেলার ধুম ইউনিয়নে অবস্থিত মহাজনহাট ফজলুর রহমান স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সোহরাব হোসেন।

অনলাইন ক্লাস আমাদের জন্য একটি নতুন অভিজ্ঞতা। ক্লাসরুমের চার দেয়াল, চেয়ার, টেবিল, বোর্ড আর বন্ধুর পাশে বসে ক্লাস করার যে আনন্দ, সেটাতো মোবাইল অথবা ল্যাপটপের স্কিনে পাওয়া যাবে না। আমাদের পড়া-লেখার কথা ভেবে দেশের দুর্যোগ মুহূর্তে এমন উদ্যোগকে সাধুবাদ জানায়। অনলাইনে ক্লাস করার এমন অভিব্যক্তি প্রকাশ করেছেন মহাজনহাট কলেজের বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সানজিদা আক্তার, বৃষ্টি চক্রবর্তী, নাজমুল আলম ও জহির উদ্দিন।

কলেজের অধ্যক্ষ সোহরাব হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বন্ধের কারণে যেন শিক্ষার্থীদের পড়া-লেখা যেন পিছিয়ে না পড়ে সেই জন্য অনলাইন ক্লাস চালু করছি। এ অনলাইন ক্লাসে প্রতিদিন একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদানের ১৩টি বিষয়ে রয়েছে। বিষয়গুলো হলো আইসিটি, বাংলা, হিসাব বিজ্ঞান, ইংরেজী, পৌরনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, রসায়ন, জীব বিজ্ঞান, অর্থনীতি, ব্যবসা শিক্ষা, সংগঠন প্রথম ও দ্বিতীয় পত্র। এ বিষয়গুলির অনলাইন ক্লাস পাওয়া যাবে-Mahajanhat F R school and college 104610 BDwUDe ইউটিউব চ্যানেল।’

তিনি আরও বলেন, ‘উন্নত দেশের মতো মহাজনহাট কলেজের শিক্ষার্থীর ঘরে বসে অনলাইন ক্লাস পেয়ে অনেক খুশি। আমাদের অনলাইন ক্লাস দেখে উপজেলার অন্যান্য কলেজের শিক্ষার্থীরাও সন্তুষ্টি প্রকাশ করেছে। যা ইতোমধ্যে উপজেলাব্যাপী সাড়া তুলেছে।’

প্রতিদিন অনলাইনে ক্লাস দিচ্ছেন আইসিটি বিষয়ে উপর আব্দুল বাতেন আবিদ, হিসাব বিজ্ঞান বিষয়ে সোহরাব হোসেন, অর্থনীতি বিষয়ে জুয়েল, মার্কেটিংয়ে রিয়াদ, ইংলিশে রেদোয়ান, ব্যবসা সংগঠনে আজমল হোসেন ও রাষ্ট্র বিজ্ঞানে নোমান মো. নিজাম উদ্দিন।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন