৯ নমুনা নিয়ে দুদিন কাটিয়ে দিল চমেক ল্যাব, সবই ‘নেগেটিভ’

অথচ নমুনা জটে হিমশিম বিআইটিআইডি

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ল্যাবে পরীক্ষা শুরু হওয়ার দুই দিনে করোনার নমুনা পরীক্ষা হয়েছে নয়টি। যার মধ্যে প্রথম দিনেই নমুনা সংগ্রহ হয়েছে নয়টি এবং পরীক্ষা হয় ছয়টি নমুনার। যার সবগুলোর ফলই এসেছে নেগেটিভ। একইভাবে করোনা পরীক্ষার দ্বিতীয় দিনেও (১০ মে) বাকি তিন নমুনার পরীক্ষা করা হলে সেগুলোর ফলও নেগেটিভ আসে।

যেখানে নমুনা জটে হিমশিম ফৌজদারহাটের বিশেষায়িত হাসপাতাল ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি)। সেখানে চমেক হাসপাতালে পরীক্ষা হয়েছে আগের দিনের সংগ্রহ করা তিনটি নমুনা। তবে কর্তৃপক্ষের দাবি, কোন্ নমুনা কোথায় যাবে, কোথায় পরীক্ষা হবে তা নিয়েই ধোঁয়াশা থাকায়, নমুনা আসে দুপুরের পর। কিন্তু দিনভর কতগুলো নমুনা সংগ্রহ হয়েছে তারও সঠিক তথ্য জানা নেই কর্তৃপক্ষের।

রোববার (১০ মে) চমেক ল্যাবের করোনা পরীক্ষার তিন নমুনায় নেগেটিভ ফল আসার তথ্য নিশ্চিত করেছেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শামীম হাসান।

চট্টগ্রাম প্রতিদিনকে তিনি বলেন, ‘আজকে মানে গতকাল নয়টি স্যাম্পল কালেকশন হয়েছিল। তার মধ্যে ছয়টি গতকাল পরীক্ষা করা হয়েছিল। আর বাকি তিনটা আজকে করা হয়েছে। আজকে তিনটিও নেগেটিভ। অর্থাৎ দুই দিনে নয়টি নমুনা পরীক্ষা হয়েছে। যার সবগুলোর ফল নেগেটিভ এসেছে।’

আজকের নমুনা সংগ্রহ কতটি— এমন প্রশ্নে ডা. শামীম হাসান বলেন, ‘আজকে নমুনাগুলো আমাদের এখানে আসতে দেরি হয়েছে। আড়াইটার পর, প্রায় তিনটার দিকে। কারণ সবগুলো যাচ্ছিল বিআইটিআইডির দিকে। তো কোন স্যাম্পল কোন মেডিকেল বা চিটাগং মেডিকেল আসবে কিনা— এটা নিয়ে একটু কনফিউশন ছিল। এ কারণে লেট আওয়ারে এসেছে কিছু স্যাম্পল। সেজন্য ল্যাব থেকে স্যাম্পলের সংখ্যাটা জানাতে পারেনি। সকালে জানাবে।’

প্রসঙ্গত, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) থেকে ধার করে আনা আরটি পিসিআর মেশিন দিয়ে গত ৯ মে থেকে চমেকে করোনার নমুনা পরীক্ষা চালু হয়েছে। দুই দিনে নয় নমুনার সবগুলোর ফল নেগেটিভ আসে।

এসআর/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!