৬ দফা জাতিকে স্বাধীনতা অর্থনৈতিক মুক্তির ঠিকানার সন্ধান : মহিউদ্দিন চৌধুরী

৬ দফা জাতিকে স্বাধীনতা অর্থনৈতিক মুক্তির ঠিকানার সন্ধান : মহিউদ্দিন চৌধুরী 1

বিশেষ প্রতিনিধি : নগর আওয়ামীলীগের সভাপতি এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী বলেছেন, ঐতিহাসিক ৬ দফা ঘোষণার মধ্য দিয়ে বঙ্গবন্ধু ৬৬ সালের ৭ জুন প্রথম স্বাধীনতার বীজ বপন করেছিলেন। তিনি জানতেন বৈষম্য ও জাতিগত নিপীড়ন বন্ধ এবং বাঙালির শোষণ মুক্তির জন্য আমাদেরকে রাজনৈতিক লড়াইয়ে নামতে হবে। এই লড়াইয়ের মুক্তির সনদ ৬দফা। তাই ৬ দফা বাঙালি জাতিকে স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তির ঠিকানার সন্ধান।

বুধবার (৭ জুন) বিকেলে ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের উদ্যোগে দারুল ফজল চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির ভাষণে এ কথা বলেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু যখন ৬-দফা ঘোষণা করেন তখন দলের অনেক শীর্ষ নেতারা তাঁর পাশে ছিলেন না। কোন কোন প্রগতিশীল ব্যক্তি ও সংগঠন ৬-দফায় সি-আ-ইয়ের গন্ধ খুঁজে পান।

তখন বঙ্গবন্ধুর অন্যতম ভরসা ছিলেন চট্টগ্রামের জহুর-আজিজ-মানিক চৌধুরী। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা ও মহান মুক্তিযুদ্ধ গোপন কোন তৎপরতার অংশ নেই। নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক এবং সাংবিধানিক প্রক্রিয়ার মধ্য দিয়েই বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা ও মুক্তিযুদ্ধের সূচনা করেন। এ নিয়ে বিতর্কের কোন অবকাশ নেই। তিনি হকারদের উদ্দেশ্যে বলেন, আপনাদের ব্যাপারে পুলিশ কমিশনার ও প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে আমি তার সাথে একমত। আমি চাই তাদের রুটি-রুজি বন্ধ না হোক।

তাদেরকে নিয়ম-নীতির আওতায় আসতে হবে। রাস্তার উপর দোকান-পাট বসিয়ে জনভোগান্তি বাড়ানো যাবে না। চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন যুগ্ম সাধারণ সম্পাদক এম. রেজাউল করিম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ।

সভামঞ্চে উপস্থিত ছিলেন সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, এড. সুনীল কুমার সরকার, আলহাজ্ব খোরশেদ আলম সুজন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এম.এ.রশীদ, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, সম্পাদকমন্ডলীর সদস্য সৈয়দ হাসান মাহমুদ চৌধুরী শমসের, এড. ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মোহাম্মদ হোসেন, আবদুল আহাদ, হাজী জহুর, মানস রক্ষিত, শহীদুল আলম, জহরলাল হাজারী, নির্বাহী সদস্য ও ভারপ্রাপ্ত মেয়র নেছার উদ্দিন মনজু, এম.এ. জাফর, আবুল মনসুর, নুরুল আলম, মহব্বত আলী খান, আলহাজ্ব পেয়ার মোহাম্মদ, বখতেয়ার উদ্দিন খান, আহমেদ ইলিয়াস, রোটারিয়ান মোহাম্মদ ইলিয়াস, জাফর আলম চৌধুরী, থানা আওয়ামীলীগের হাজী শাহাবউদ্দিন আহমেদ, আলহাজ্ব ফয়েজ আহমদ, মোমিনুল হক, কাজী আলতাফ হোসেন, মাজহারুল ইসলাম চৌধুরী, ওয়ার্ড আওয়ামীলীগের সৈয়দ মো: জাকারিয়া, কাউন্সিলর সলিমউল্লাহ বা”চু, সালাহউদ্দিন ইবনে আহমেদ, আবদুল মান্নান, যুবলীগের দেলোয়ার হোসেন খোকা ও ফরিদ মাহমুদ প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!