হেলিকপ্টারে করে বান্দরবানের বনে ছিটানো হলো ৫ লাখ গাছের বীজ

বনাঞ্চল রক্ষা ও বনাঞ্চলের পরিধি বাড়ানোর লক্ষে পার্বত্য চট্টগ্রামের বান্দরবানের বনে এবার হেলিকপ্টারে করে ছিঁটানো হলো ৩০ প্রজাতির ৫ লক্ষ গাছের বীজ। গর্জন, চম্পা, চাপালিশ, জাম, জারুলসহ বিলুপ্তপ্রায় ৩০ প্রজাতির ৫ লাখ গাছের বীজ ছিটানো হয়েছে এই কার্যক্রমে।

মঙ্গলবার (৩১ আগস্ট) বাংলাদেশ সেনাবাহিনী ও বিমান বাহিনীর সহায়তায় বান্দরবান ও লামা বন বিভাগের উদ্যোগে হেলিকপ্টারের মাধ্যমে সাংগু ও মাতামুহুরী রিজার্ভ বনের বিস্তীর্ণ অঞ্চলে এসব গাছের বীজ ছিটানো হয়।

সকালে বান্দরবানের আলীকদম সেনা জোনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন সেনাবাহিনীর বান্দরবান রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মেদ আব্দুল আউয়াল সরকার, বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা।

উদ্বোধনী অনুষ্ঠান বক্তারা জানান, ব্রিটিশ আমলের পর এই প্রথম রিজার্ভ বন এলাকা রক্ষায় এই উদ্যোগ নেয়া হয়েছে। রিজার্ভ বনের যেসব এলাকায় গাছের সংখ্যা কম এসব এলাকাতেই হেলিকপ্টার থেকে বীজ ছিটানো হয়েছে।

এছাড়া আলীকদম উপজেলার আলীকদম-পেয়ামুহরী সড়কের বিস্তীর্ণ সাঙ্গু রির্জাভ এলাকায় ফলজ, বনজ ও সৌন্দর্য বর্ধনকারী বিভিন্ন প্রজাতির চারা রোপন করা হয়েছে

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!