স্বাধীনতা আন্দোলনের সারথী সুলতানুল কবির চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদে যে ক’জন চট্টগ্রাম বিদ্রোহ করেছিল তাদের একজন তিনি। ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ছিলেন অগ্রভাগের সৈনিক। একাত্তরের রণাঙ্গনেও দেখিয়েছিলেন বীরত্ব। ছাত্রজীবনে ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের উজ্জীবিত ছাত্রনেতা। ছিলেন চট্টগ্রাম সিটি কলেজ ছাত্র সংসদের নির্বাচিত জিএসও। জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত তিনি ছিলেন দক্ষিণ চট্টগ্রাম আওয়ামী পরিবারের অন্যতম অভিভাবক।

বলছিলাম বঙ্গবন্ধু ঘনিষ্ঠ সহচর চট্টগ্রামের বাঁশখালী আসনের সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা সুলতানুল কবির চৌধুরীর কথা। আজ (৩০ জুন) তাঁর ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। ২০১৪ সালের এই দিনে ঢাকার গুলশানের বাসভবনে ইন্তেকাল করেন তিনি।

বাঙালির স্বাধীনতা আন্দোলনসহ ঐতিহাসিক সকল আন্দোলন সংগ্রামের অগ্রভাগে থেকে চট্টগ্রামের যে ক’জন নেতা নেতৃত্ব দিয়েছিলেন তাদের অন্যতম সুলতানুল কবির চৌধুরী।

সুলতানুল কবির চৌধুরী ১৯৬৯ সালে চট্টগ্রাম সিটি কলেজ ছাত্র সংসদের জিএস নির্বাচিত হয়েছিলেন। তিনি ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ছিলেন অগ্রভাগের সৈনিক। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করে বীরত্বের স্বাক্ষর রেখেছেন।

সুলতানুল কবির চৌধুরী ১৯৭২ সালে যুবলীগের চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক হিসেবে নিযুক্ত হন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারের হত্যার পর যখন আওয়ামী লীগের নেতৃস্থানীয়দের বন্দি করা হচ্ছিল, তখন সামরিক বাহিনীর হাতে গ্রেফতার হন সুলতানুল কবির।

১৯৯১ সালে চট্টগ্রামের বাঁশখালী আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৯ সালে তিনি যুবলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের চট্টগ্রাম জেলা শাখার সিনিয়র সহসভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

২০১৪ সালের ৩০ জুন ৬৮ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!