লিভ টুগেদার গর্ভপাত নিষিদ্ধ করছেন ট্রাম্প

লিভ টুগেদার গর্ভপাত নিষিদ্ধ করছেন ট্রাম্প 1প্রতিদিন ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের তালিকায় এবার যুক্ত হচ্ছে বিয়েবহির্ভূত শারীরিক সম্পর্ক (লিভ টুগেদার), সমকামী বিয়ে ও গর্ভপাত। ট্রাম্প প্রশাসনের এ সংক্রান্ত একটি পরিকল্পনার খসড়া ফাঁস হয়েছে গণমাধ্যমে।
খসড়ায় বলা হয়েছে, প্রচলিত কিছু ধর্মীয় বিশ্বাসের সুরক্ষা নিশ্চিত করতে নির্বাহী আদেশ জারি করতে চান ট্রাম্প। এর আওতায় বিয়েবহির্ভূত শারীরিক সম্পর্ক বা লিভ টুগেদার এবং সমকামী বিয়ের বিরুদ্ধের মানুষের মধ্যে প্রচলিত ধর্মভিত্তিক যে মূল্যবোধ আছে, তার আইনগত ভিত্তি দিতে চান তিনি। একই সঙ্গে গর্ভপাতকেও নিষিদ্ধ করতে চান। এমনকি যেসব প্রতিষ্ঠান সমকামী বিয়ে ও বিয়েবহির্ভূত শারীরিক সম্পর্কের বিরুদ্ধে কাজ করে তাদের করমুক্ত সুবিধা দেওয়ার পরিকল্পনাও নিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পের এ আদেশের ফলে দীর্ঘদিন থেকে নিজেদের অধিকারের পক্ষে আন্দোলন করে আসা তৃতীয় লিঙ্গের ব্যক্তি, এলজিবিটি সম্প্রদায় ও নারীরা ক্ষতিগ্রস্ত হবেন।
এমনকি ট্রাম্প এ সংক্রান্ত নির্বাহী আদেশ জারি করলে, তা মার্কিন সংবিধানের প্রথম সংশোধনীর (এস্টাবলিশমেন্ট ক্লজ) ধারা ক্ষুণ্ন হবে। এ সংশোধনীর মাধ্যমে রাষ্ট্র থেকে গির্জাকে আলাদা করা হয়েছে, দুই প্রতিষ্ঠানের কর্মকাে র মধ্যে সীমারেখা টেনে দেয়া হয়েছে।এদিকে এ বিষয়ে মন্তব্য করা থেকে বিরত আছে ট্রাম্প প্রশাসনের কর্তাব্যক্তিরা। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসার বলেন, ‘এ ধরনের আদেশ জারি হতেও পারে, আবার নাও হতে পারে। তাই এখনই এ বিষয়ে আমাদের কিছুই বলার নেই। খবর দ্য নেশন, ইনডিপেন্ডেন্ট ও টাইমের।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!