লতিফের প্রচারণায় অংশ নেওয়ায় মেয়র রেজাউলকে তলব

আচরণবিধির দুই ধারার চরম লঙ্ঘন

আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নেওয়ায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরীকে তলব করেছে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত নির্বাচন অনুসন্ধান কমিটি।

সোমবার (৪ ডিসেম্বর) মেয়র রেজাউলকে তলব করে এই চিঠি পাঠিয়েছেন বিচার বিভাগীয় কর্মকর্তা আঞ্জুমান আরা। মেয়রকে আগামী বৃহস্পতিবারের (৬ ডিসেম্বর) মধ্যে এ ব্যাপারে উপযুক্ত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

এর আগে গত শুক্রবার (১ ডিসেম্বর) চট্টগ্রাম নগরীর মধ্য হালিশহরের মুন্সিপাড়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে চট্টগ্রাম-১১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এম আব্দুল লতিফের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি সেখানে একটি মতবিনিময় সভায় অংশ নেন।

প্রজাতন্ত্রের লাভজনক পদে নিয়োজিত থেকে নির্ধারিত সময়ের আগে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে এভাবে নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়া সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর বিধি ১৪ (১) এবং (২) বিধানের লঙ্ঘন।

বিচার বিভাগীয় কর্মকর্তা আঞ্জুমান আরার পাঠানো চিঠিতে বলা হয়, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বিধি অনুসারে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি। অথচ গত শুক্রবার নির্ধারিত সময়ের পূর্বে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে প্রজাতন্ত্রের লাভজনক কর্মে নিয়োজিত থেকেও তিনি মুন্সিপাড়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে উন্মুক্ত স্থানে একটি মতবিনিময় সভায় অংশ নেন। চট্টগ্রাম-১১ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এম আব্দুল লতিফের পক্ষে নির্বাচনী প্রচারণা করেন। যা বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। এই কাজ সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর বিধি ১৪ (১) এবং (২) বিধানের চরম লঙ্ঘন।

ওই চিঠিতে আরও বলা হয়, ‘উপরের অভিযোগের বিষয়ে আপনার কোনো বক্তব্য থাকলে ৭ ডিসেম্বর বেলা ১১টায় কার্যালয়ে সশরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে হবে। অথবা উপযুক্ত কোনো প্রতিনিধির মাধ্যমে লিখিতভাবে ব্যাখ্যা দিতে আপনাকে নির্দেশ দেওয়া হলো।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!