রেলে পয়েন্টসম্যানের ১২৫ পদ খালি রেখেই চূড়ান্ত নিয়োগ, কিছুই জানে না কর্তৃপক্ষ

বিজ্ঞপ্তিতে পদসংখ্যা ৭৬২, নিয়োগ পেয়েছে ৬৩৭ জন

২০২১ সালের ১৪ নভেম্বর পয়েন্টসম্যান পদে ৭৬২ জন নিয়োগের বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ রেলওয়ে। সে অনুযায়ী পরীক্ষাও নেওয়া হয়। কিন্তু ২০২৩ সালের শুরুতে ওই পদে যোগ দেন ৬৩৭ জন। বাকি ১২৫ পদে কেন নিয়োগ দেওয়া হয়নি, সে বিষয়ে কিছু জানে না কর্তৃপক্ষ।

বুধবার (১ ফ্রেব্রুয়ারি) ঢাকা রেলভবন সূত্র মতে জানা গেছে, ১৮ জানুয়ারি রেলওয়ে পূর্বাঞ্চলে ৩১৬ ও পশ্চিমাঞ্চলে ৩২১ জন যোগ দেন।

পূর্বাঞ্চলে চুড়ান্ত নিয়োগপ্রাপ্ত ৩১৬ জনের মধ্যে চট্টগ্রাম ১১৩ এবং ঢাকায় যোগ দিয়েছেন ২০৩ জন। তবে এরমধ্যে চট্টগ্রামে ৪ জন ও ঢাকা ৩ জন অনুপস্থিত রয়েছে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করেন রেল চট্টগ্রামের সহকারী চিফ অপারেটিং সুপারিন্টেন্ড্যান্ট জাকির হোসেন।

জানা গেছে, ২০২১ সালে পয়েন্টসম্যান পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় রেলওয়ে। ২০২২ সালে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয় ৪ হাজার ৫৬ জন। এরপর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ১৮জানুয়ারি চূড়ান্তভাবে ৬৩৭ জনকে যোগ দিতে বলা হয়। এতে পূর্বাঞ্চল চট্টগ্রাম এবং ঢাকা বিভাগে ৩১৬জন নিয়োগ পায়। এখানেও অনুপস্থিত রয়েছে ৭ জন। তবে পশ্চিমাঞ্চলে ৩২১ জনের মধ্যে কতজন অনুপস্থিত, তা জানা যায়নি।

তবে বিশ্বস্ত সূত্রে জানা গেছে, নিয়োগপ্রাপ্তদের অনেকে চাকরি ছেড়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ, পয়েন্টসম্যান নিয়োগ পরীক্ষায় এবার উচ্চ শিক্ষিত, এমনকি বিসিএস পরীক্ষার্থীরা অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে।

রেলওয়ের এক পয়েন্টসম্যান জুয়েল জানান, গতবার এই পদে ৮ম শ্রেণি পাস প্রার্থী চাওয়া হয়েছে। কিন্তু এবার নতুন নিয়োগবিধিতে শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে এসএসসি।

এই বিষয়ে জানতে চাইলে রেল মহাব্যবস্থাপক (পূর্ব) জাহাঙ্গীর হোসেন বলেন, ‘পয়েন্টসম্যান নিয়োগ সংক্রান্ত বিষয়ে আমি কিছু জানি না।’

জেএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!