রেলের নিহত সেই পয়েন্টসম্যানের ছিল না বেসিক ট্রেনিং

৩ সদস্যের তদন্ত কমিটি, কর্মচারী সমিতির বিক্ষোভ

রেলের তেলবাহী ইঞ্জিনের সঙ্গে বাসের সংঘর্ষে নিহত পয়েন্টসম্যানের ছিল না কোনো বেসিক ট্রেনিং। ফিল্ড ট্রেনিং দিয়েই তাকে সরাসরি কাজে নিয়োগ দেওয়া হয়। এই দুর্ঘটনার পর রেল কর্তৃপক্ষ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।

এর আগে সোমবার (৬ মার্চ) রাত ৯টায় চট্টগ্রাম বিমানবন্দর সড়ক সড়ক গুপ্তখাল এলাকায় ট্রেন ইঞ্জিনের সঙ্গে বাসের সংঘর্ষে রেলের পয়েন্টসম্যান আজিজুল হক (৩০) এবং দুই বাসযাত্রী আসাদুজ্জামান (৩০) ও মিটন কান্তি নিহত হন।

রেলের একাধিক কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রেলের পয়েন্টসম্যান নিয়োগের পর তাদের প্রথমে বেসিক ট্রেনিং দেওয়া হয়। এরপর তাদের দেওয়া হয় ফিল্ড ট্রেনি। এরপর তাদের ট্রেনিং শেষ হলে চূড়ান্ত অনুমোদন দিয়ে কাজে পাঠানো হয়। কিন্তু নিহত পয়েন্টসম্যান আজিজুল হককে বেসিক ট্রেনিং না নিয়েই ফিল্ড ট্রেনিং করে কাজে যোগ দেন।

এদিকে বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক মো. ইমরানের দায়িত্বহীনতায় রেলের পয়েন্টসম্যানের মৃত্যুর গুঞ্জন উঠেছে। একইসঙ্গে তাকে তদন্ত কমিটির আহ্বায়ক করায় পয়েন্টন্সম্যান সমিতি সিআরবি বিক্ষোভ মিছিল করে।

প্রত্যক্ষদর্শী আনোয়ার হোসেন বলেন, ‘ওই এলাকায় কোনো রেল গেট নেই। ফলে এই ধরনের মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে।’

নিহত পয়েন্টসম্যানের বেসিক ট্রেনিং ছিল কিনা, জানতে চাইলে বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক মো. ইমরান বলেন, ‘না, সেই পয়েন্টসম্যানের বেসিক ট্রেনিং ছিল না।’

রেল বিভাগীয় তত্ত্বাবধায়ক আবিদুর রহমান বলেন, ‘ট্রেনিং একাডেমিতে অন্যদের ট্রেনিং চলার কারণে তাদের (পয়েন্টসম্যান) বেসিক ট্রেনিং দেওয়া সম্ভব হয়নি। তাদের বসিয়ে না রেখে ফিল্ড ট্রেনিং করানোর ব্যবস্থা করা হয়।’

জেএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!