মৃত্যুর মিছিলে ঢাকাকেও পেছনে ফেলল চট্টগ্রাম

করোনাভাইরাসে মৃত্যুর হিসাবে প্রায় দিনই এগিয়ে থাকে ঢাকা। এক বা দুজন কম নিয়ে চট্টগ্রাম প্রতিদিনই ঢাকার পেছনে থাকে। এরই মধ্যে অবশ্য বেশ কয়েকবার ঢাকার চেয়ে বেশি মৃত্যুও দেখেছে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম। গত ২৪ ঘণ্টায় আবারও মৃত্যুুর নামতায় ঢাকাকে পেছনে ফেলে এগিয়ে গেল চট্টগ্রাম। শুধু ঢাকা নয়, মৃত্যুর হিসাবে চট্টগ্রাম বিভাগ বুধবার (৮ জুলাই) ছিল সারা দেশেই শীর্ষে। চট্টগ্রাম বিভাগে ১৪ মৃত্যুর দিনে ঢাকায় মৃত্যু হয় ১২ জনের। দেশের অন্যান্য বিভাগ মিলিয়ে আরও ২০ জন। ফলে নতুন করে একদিনে ৪৬ মৃত্যু নিয়ে দেশে এখন মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২ হাজার ১৯৭ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ৩ হাজার ৪৮৯ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট ১ লাখ ৭২ হাজার ১৩৪ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হলেন।

বুধবার (৮ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে ডা. নাসিমা সুলতানা বলেন, মৃতদের মধ্যে ঢাকা বিভাগেরই বাসিন্দা রয়েছেন ১২ জন, চট্টগ্রামে ১৪ জন, খুলনায় নয়জন, রাজশাহী ও বরিশালে তিনজন করে, সিলেটে চারজন এবং রংপুর বিভাগে একজন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩৮ জন আবেং বাড়িতে থেকে আটজন। মৃত ৪৬ জনের মধ্যে ৩৮ জন পুরুষ এবং আটজন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের দুজন, ৩১ থেকে ৪০ বছরের দুজন, ৪১ থেকে ৫০ বছরের একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৬ জন, ৭১ থেকে ৮০ বছরের ছয়জন, ৮১ থেকে ৯০ বছরের তিনজন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সসীমার একজন রয়েছেন।

দেশের মোট ৭৫টি ল্যাবে করোনাপরীক্ষার তথ্য তুলে ধরে তিনি আরও জানান, বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৮৮৩ জনের। এর মধ্যে ১৫ হাজার ৬৭২ নমুনা পরীক্ষায় কভিড-১৯ পজেটিভ হিসেবে শনাক্ত হয়েছে ৩ হাজার ৪৮৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৮ লাখ ৮৯ হাজার ১৫২। এসব নমুনা পরীক্ষা করে এখন পর্যন্ত নভেল করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে ১ লাখ ৭২ হাজার ১৩৪ জন।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো দুই হাজার ৭৩৬ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮০ হাজার ৮৩৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৬ দশমিক ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ২৬ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৩৬ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৮ শতাংশ।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্যমতে চট্টগ্রাম জেলায় ৮ জুলাই পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৭৭২ জন। যাদের মধ্যে ৭ হাজার ৫০২ জন নগরের ও ৩ হাজার ২৭০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এর মধ্যে মারা গেছেন ২০৪ জন, যাদের মধ্যে ১৪৫ জন নগরের ও ৫৯ জন উপজেলার বাসিন্দা। একইসময়ে নতুনভাবে করোনাজয় করেছেন ১৪ জন। ফলে চট্টগ্রামে এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১ হাজার ২৭৯ জন।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!