মিরসরাইয়ে আদিবাসীদের মানববন্ধন

মিরসরাইয়ে আদিবাসীদের মানববন্ধন 1মিরসরাই প্রতিনিধি : চট্টগ্রামের মিরসরাইয়ে আদিবাসীদের বসতভিটা থেকে উচ্ছেদ করার ষড়যন্ত্র বন্ধের দাবিতে মানববন্ধন করেছে আদিবাসীরা।

শনিবার (১০জুন) দুপুর সাড়ে ১২টায় উপজেলার করেরহাট ইউনিয়নের নলখো আদিবাসী পাড়ার শতাধিক পরিবার উপজেলা সদরের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ওই মানববন্ধন করে।

মানববন্ধনে আদিবাসীরা অভিযোগ করেন, প্রায় চারশ বছরের বেশি সময় ধরে করেরহাট ইউনিয়নের নখলো এলাকার পাহাড়ে তাদের পূর্ব পুরুষরা বসবাস করে আসছে। সম্প্রতি দালাল চক্রের মাধ্যমে নাহার গ্রুপ নামে একটি প্রতিষ্ঠান আদিবাসী পাড়ার আশেপাশে পাহাড় কিনে পোল্ট্রি ও গরুর খামার করার প্রক্রিয়া শুরু করে। খামার করতে ইতিমধ্যে পাহাড় কাটা শুরু করেছে এবং আদিবাসীদের বসতভিটা থেকে উচ্ছেদ করতে নানা ভাবে হুমকী দিয়ে আসছে।

পূর্ব পুরুষের বসত ভিটা রক্ষায় তারা ইতিমধ্যে স্থানীয় চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত ভাবে আবেদন করেছেন। কিন্তু প্রসাশনের কোন পদক্ষেপ না দেখায় আদিবাসীদের মধ্যে বসতভিটা হারানো আতঙ্ক দেখা দিয়েছে। আদিবাসীরা তাদের বসত ভিটা রক্ষা ও নাহার গ্রুপের ষড়যন্ত্র বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

নলখো ভূমি রক্ষা কমিটির সভাপতি রবার্ট রতন ত্রিপুরার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন চট্টগ্রাম ত্রিপুরা কল্যান পরিষদের সভাপতি ফুল কুমার ত্রিপুরা, চট্টগ্রাম জাতীয় মুক্তি কল্যান ফাউন্ডেশনের সদস্য সচিব এ্যাডভোকেট আমীর আব্বাস, আদিবাসী কল্যাণ পরিষদের নেতা সাধন ত্রিপুরা, মুক্তিযোদ্ধা জনার্দ্দন দে, কমল ত্রিপুরা, আনোয়ার হোসেন, সামিউল আলম রীচি প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!