মিনিটেই জানা যাবে দেশের লোকসংখ্যা

বাংলাদেশের জনসংখ্যার পরিসংখ্যান জানতে ডিজিটাল সিস্টেম চালু করা হবে। পরিসংখ্যান ব্যুরোর উদ্যোগে শিগগিরই একটি অ্যাপস চালু করা হবে। ফলে অ্যাপসে ক্লিক করলেই মিনিটে জানা যাবে দেশের লোকসংখ্যা।

চট্টগ্রাম নগরের সার্কিট হাউসে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) জনশুমারি ও গৃহগণনা ২০২১ উপলক্ষে মতবিনিময় সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

তিনি বলেন, মুজিববর্ষের মধ্যে জনশুমারি সিস্টেমে একটি পরিবর্তন আসবে। আমরা ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেনের মত প্রতিবছর জনশুমারি করবো। ক্যালেন্ডার ইয়ার অনুসরণ করে জনশুমারি করা হবে।

তিনি বলেন, কেউ ভুলের উর্ব্ধে নয়। জনশুমারি ও গৃহগণনায় কিছু ভুলত্রুটি হয়। ভবিষ্যতে শুমারি কাজে অংশগ্রহণকারীদের সম্মানীভাতা চারগুণবৃদ্ধি করা হবে। প্রধানমন্ত্রীও তাদের সম্মানীভাতা বাড়ানোর পক্ষে খুব আন্তরিক। জনশুমারিতে বিভাগভেদ নিয়ে কাজ করা ঠিক নয়। জনশুমারি এক বিভাগের কাজ নয়, দেশের সবার কাজ। তাই এতে সবার অংশগ্রহণ ও সহযোগীতা দরকার। সবার সহযোগীতা পেলে একটি নির্ভুল পরিসংখ্যান করা সম্ভব।

জনশুমারি কোন এক দলের লোক দিয়ে করা হবেনা। অনেকে বলে থাকেন জনশুমারিতে আমাদের দলের লোকেরা অংশ নিয়ে থাকে। জনশুমারিতে সব দলের লোকদের অংশগ্রহণ নিশ্চিত করা হবে। আমরা সবাই মিলে একটি সঠিক জনশুমারি জনগণের কাছে তুলে ধরতে চাই।

মন্ত্রী আরও বলেন, আমাদের পরিসংখ্যান ব্যুরো এখন বিশ্বমানের । বিশ্বব্যাংক, আইএমএফ, জাতিসংঘের মত আন্তর্জাতিক সংস্থা স্বীকার করেছে আমাদের ব্যুরোর তথ্য অনেক এগিয়েছে।

রোহিঙ্গারা আমাদের অতিথি। তারা দেশ, ভিটা হারিয়ে আমাদের দেশে আশ্রয় নিয়েছে। আমরা তাদের মানবিকতা দেখিয়েছি। প্রধানমন্ত্রী তাদের প্রতি মানবিকতা দেখিয়ে বিশ্ব প্রশংসা কুড়িয়েছেন। আমরা তাদের সাথে মানবিক আচরণ করবো।

সিএম/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!