মধ্যরাতে বন্ধ হবে রেডজোন উত্তর কাট্টলীর ২০ প্রবেশপথ

ঘরে থেকে ৫ ফোন নম্বরে বলতে হবে সমস্যার কথা

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ১০টি ওয়ার্ডকে করোনাভাইরাসের ‘রেড জোন’ চিহ্নিত করে কঠোর লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১০টি ওয়ার্ডের মধ্যে প্রথমেই ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ড দিয়ে লকডাউন শুরু করতে যাচ্ছে চসিক। মঙ্গলবার (১৬ জুন) রাত ১২টা থেকে এই লকডাউন কার্যকর হচ্ছে। তার আগেই এই ওয়ার্ডে মোট ২০টি প্রবেশপথ চিহ্নিত করে সেগুলো পুরোপুরি বন্ধ করে দেওয়ার কাজ শুরু হয়েছে। এ ওয়ার্ডে প্রায় ৭৮ হাজার মানুষের বসবাস রয়েছে।

লকডাউন চলাকালে উত্তর কাট্টলী এলাকায় সাধারণ ছুটি থাকবে। কেউ ওই ওয়ার্ড থেকে অতি জরুরি প্রয়োজন ছাড়া বের হতে পারবেন না, কেউ প্রবেশও করতে পারবেন না। লকডাউন চলাকালে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীও টহল দেবে। ২০টি প্রবেশপথে দুই শিফটে শতাধিক পুলিশ দায়িত্ব পালন করবে।

উত্তর কাট্টলী ওয়ার্ডে মোট প্রবেশপথ রয়েছে ২০টি। চট্টগ্রাম সিটি কর্পোরেশন ইতিমধ্যে এই প্রবেশপথগুলো বন্ধ করার কাজ শুরু করেছে। এর মধ্যে রয়েছে কৈবল্যধাম সড়ক, কর্নেল জোনস সড়ক, ঈশান মহাজন সড়ক, সাগরিকা সড়ক, টোল সড়ক, সিডিএ আবাসিক সড়ক, মোস্তফা হাকিম কলেজ সড়ক, সাগরিকা বিটেক সড়ক, নিউ মনসুরাবাদ সড়ক, সাগরিকা আলিফ সড়কসহ আরও কিছু প্রবেশপথ।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ইতিমধ্যে সেখানে খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। কন্ট্রোল রুম নম্বরগুলো হচ্ছে— ০৩১-৪৩১৫১৩৬৮, ০৩১-৪৩১৫১৩৬৯, ০৩১-৪৩১৫১৩৭০, ০৩১-৪৩১৫১৩৭১, ০৩১-৪৩১৫১৩৭২। এছাড়া যোগাযোগ করা যাবে এই দুটো মোবাইল নম্বরেও— ০১৮১৯-০৫৬৮৪৪, ০১৮১১-৮৮৭০৮৪। এই নম্বরগুলোতে যোগাযোগ করে লকডাউন এলাকার মানুষ যে কোনো সমস্যা ও প্রয়োজনের কথা জানাতে পারবেন।

উত্তর কাট্টলী, বিশ্ব কলোনি, ফিরোজশাহ, সাগরিকা এবং পাহাড়তলী এলাকার কিছু অংশ নিয়ে গঠিত উত্তর কাট্টলী ওয়ার্ডটিতে চট্টগ্রাম সিটি গেট, কৈবল্যধাম মন্দির এবং জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামের মতো গুরুত্বপূর্ণ স্থাপনার পাশাপাশি অন্তত ১৫০টি কলকারখানা রয়েছে। এছাড়া আছে কৈবল্যধাম রেলস্টেশন ও ক্রিকেট স্টেডিয়াম রেলওয়ে স্টেশন নামে দুটি রেলস্টেশনও।

এ ওয়ার্ডের উল্লেখযোগ্য এলাকাগুলোর মধ্যে রয়েছে সাগরিকা বিসিক শিল্প এলাকা, উত্তর কাট্টলী, পশ্চিম ফিরোজশাহ কলোনি, প্রশান্তি আবাসিক এলাকা, নিউ মনসুরাবাদ ও কর্নেল হাট সিডিএ আবাসিক এলাকা।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উত্তর-পশ্চিমাংশে অবস্থিত উত্তর কাট্টলী ওয়ার্ডের দক্ষিণে ১১নং দক্ষিণ কাট্টলী ওয়ার্ড, পূর্বে ১২নং সরাইপাড়া ওয়ার্ড ও ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড, উত্তরে সীতাকুণ্ড উপজেলার সলিমপুর ইউনিয়ন ও পশ্চিমে রয়েছে বঙ্গোপসাগর। এ ওয়ার্ডের পূর্বাংশের প্রশাসনিক কার্যক্রম চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আকবর শাহ থানার আওতাধীন এবং পশ্চিমাংশ পাহাড়তলী থানার আওতাধীন। এটি ২৮১নং চট্টগ্রাম-৪ জাতীয় নির্বাচনী এলাকার অংশ।

১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ড ছাড়া চট্টগ্রাম নগরীর রেডজোন ঘোষিত অন্যান্য ওয়ার্ডগুলো হলো— ১৪ নম্বর লালখানবাজার ওয়ার্ড, ১৬ নম্বর চকবাজার ওয়ার্ড, ২০ নম্বর দেওয়ানবাজার ওয়ার্ড, ২১ নম্বর জামালখান ও ২২ নম্বর এনায়েতবাজার ওয়ার্ড, ২৬ নম্বর উত্তর হালিশহর ওয়ার্ড, ৩৭ নম্বর উত্তর মধ্যম হালিশহর ওয়ার্ড, ৩৮ নম্বর দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ড, ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর ওয়ার্ড। উত্তর কাট্টলীর পর বাকি ওয়ার্ডগুলোও পর্যায়ক্রমে লকডাউন করা হবে বলে জানিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!