বৃহত্তর চট্টগ্রামের ২৭ পুলিশের গলায় গৌরবের পদক, বিপিএম চারজন

বৃহত্তর চট্টগ্রামে এবার পুলিশের সর্বোচ্চ স্বীকৃতি হিসেবে পুলিশের ২৭ সদস্যকে বিভিন্ন পদক দেওয়া হয়েছে। এর মধ্যে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ বৃহত্তর চট্টগ্রামের আটজন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম ও বিপিএম-সেবা) দেওয়া হয়েছে। অন্যদিকে বৃহত্তর চট্টগ্রামে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম ও পিপিএম-সেবা) পেয়েছেন ১৯ জন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) কর্মরত সর্বোচ্চ আটজন পুলিশ সদস্য বিভিন্ন পদক পেয়েছেন। চট্টগ্রামভিত্তিক র‌্যাব-৭ এবং কক্সবাজার পুলিশের চারজন করে কর্মকর্তা এই পদক পেয়েছেন। চট্টগ্রাম জেলা পুলিশের তিনজন কর্মকর্তা ছাড়াও চট্টগ্রাম রেলওয়ে জেলা পুলিশের একজন কর্মকর্তা পেয়েছেন পদক। দুজন করে পুলিশ সদস্য পদক পেয়েছেন পিবিআই চট্টগ্রাম মেট্রো ও কক্সবাজার এবিপিএন থেকে। এছাড়া রাঙামাটি থেকেও একজন পুলিশ কর্মকর্তা পদকটি পেয়েছেন।

সারা দেশে সবমিলিয়ে এবার সর্বোচ্চ ৪০০ পুলিশ সদস্যকে বিপিএমসহ বিভিন্ন পদক দেওয়া হয়েছে। এর মধ্যে ৩৫ জন পেয়েছেন বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬০ জনকে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম), ৯৫ জনকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম-সেবা
) এবং ২১০ জনকে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপি এম-সেবা) দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্‌ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য এসব পদক দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পুলিশ সপ্তাহের প্রথম দিন পদকপ্রাপ্ত পুলিশ সদস্যদের পদক পরিয়ে দেবেন প্রধানমন্ত্রী। এই পদক পুলিশের চাকরিতে খুবই সম্মানজনক। পুলিশ কর্মকর্তারা এ জন্য আর্থিক সুবিধা পান এবং নামের শেষে এই পদক উপাধি হিসেবে ব্যবহার করেন।

যারা পেলেন বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)

বৃহত্তর চট্টগ্রামে পুলিশের সর্বোচ্চ স্বীকৃতি বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পেয়েছেন চারজন। এরা হলেন— চট্টগ্রামভিত্তিক র‌্যাব-৭-এর অধিনায়ক লে. কর্নেল মাহবুব আলম, কক্সবাজারভিত্তিক র‌্যাব-১৫-এর অধিনায়ক লে. কর্নেল এইচএম সাজ্জাদ হোসেন, উখিয়ায় কর্মরত ১৪ এবিপিএনের সহ-অধিনায়ক (পুলিশ সুপার) মো. সাইফুজ্জামান এবং কক্সবাজার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান।

যারা পেলেন বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম—সেবা)

বৃহত্তর চট্টগ্রামে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম-সেবা) পেয়েছেন চারজন। এরা হলেন— চট্টগ্রাম রেলওয়ে জেলার পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরী, কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম, কক্সবাজারভিত্তিক সিপিসি-২ র‌্যাব-১৫ অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান এবং উখিয়ায় কর্মরত ১৪ এবিপিএনের সহকারী পুলিশ সুপার এসএম মাহবুবুল আলম।

যারা পেলেন রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)

বৃহত্তর চট্টগ্রামে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন চারজন। এর মধ্যে দুজন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) কর্মরত এবং অপর দুজন কক্সবাজারের। সিএমপি থেকে এই পদক পেয়েছেন বায়েজিদ বোস্তামী জোনের সহকারী পুলিশ কমিশনার মোহাম্মদ বেলায়েত হোসেন এবং ডবলমুরিং মডেল থানার এসআই আহলাদ ইবনে জামিল। অন্যদিকে এই পদক পেয়েছেন কক্সবাজারে কর্মরত র‌্যাব-১৫-এর সহকারী পুলিশ সুপার জামিলুল হক এবং কক্সবাজারের চকরিয়া থানার হারবাং পুলিশ ফাঁড়ির এসআই মহসীন চৌধুরী।

যারা পেলেন রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম—সেবা)

বৃহত্তর চট্টগ্রামে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন ১৫ জন। এর মধ্যে ছয়জন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) কর্মরত। চট্টগ্রাম জেলা পুলিশ থেকে পেয়েছেন তিনজন। চট্টগ্রামভিত্তিক র‌্যাব-৭ এবং পিবিআই চট্টগ্রাম মেট্রো থেকে পেয়েছেন দুজন করে। এছাড়া রাঙামাটি ও কক্সবাজার থেকেও একজন করে পুলিশ কর্মকর্তা এই পদক পেয়েছেন।

সিএমপি থেকে এই পদক পেয়েছেন অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক পদে পদোন্নতি পাওয়া উপ-পুলিশ কমিশনার (সদর) আব্দুল ওয়ারীশ, অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক পদে পদোন্নতি পাওয়া উপ-পুলিশ কমিশনার মোখলেছুর রহমান, কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ এসএম ওবায়েদুল হক, চান্দগাঁও থানার অফিসার ইনচার্জ জাহিদুল কবির, পতেঙ্গা থানার অফিসার ইনচার্জ কবিরুল ইসলাম এবং খুলশী থানার অফিসার ইনচার্জ রুবেল হাওলাদার।

চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এসএম শফিউল্লাহ ছাড়াও এই পদক পেয়েছেন জেলার লোহাগাড়া থানার এসআই শরিফুল ইসলাম এবং মিরসরাই থানার অফিসার ইনচার্জ কবির হোসেন।

রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন চট্টগ্রামভিত্তিক র‌্যাব-৭-এর অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল এবং উপ-পরিচালক স্কোয়াড্রন লিডার সাদেকুল ইসলাম। পদক পেয়েছেন পিবিআই চট্টগ্রাম মেট্রোর পুলিশ পরিদর্শক কাজী এনায়েত কবীর এবং ইলিয়াস খানও। এছাড়া রাঙামাটি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাহেদুল ইসলাম এবং কক্সবাজারের পেকুয়া থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ ওমর হায়দার রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!