ডিপ টিউব ওয়েলের পানিতে নির্গত হচ্ছে প্রাকৃতিক গ্যাস : জ্বলছে আগুন

রফিক সরকার,(লামা) বান্দরবান প্রতিনিধি :
বান্দরবানের লামায় একটি ডিপ টিউব ওয়েলের পানির সাথে অনবরত নির্গত হচ্ছে প্রাকৃতিক গ্যাস। পানিতে ম্যাচের কাঠি দিলেই জ্বলছে আগুন। উপজেলার ফাশিয়াখালী ইউপির ইয়াংছা হেডম্যানপাড়া বৌদ্ধ বিহারের ডিপ টিউব ওয়েল থেকে এ গ্যাস নির্গত হচ্ছে।

unnamed

 

বিহারের অধ্যক্ষ ভান্তে উঃ ওয়াইন্দাশিরি ভিক্ষু জানান, গত ১৯৮৬ সালে এ বৌদ্দ বিহারটি প্রতিষ্টা করা হয়। সাত বছর আগে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ ডিপ টিউব ওয়েলটি স্থাপন করে। টিউব ওয়েলটি স্থাপনের পর থেকেই থেকে ঝর্ণার মত অনবরত পানি ঝরে পড়া শুরু হয়।

 

তিনি আরো জানান, কড়া লোনা স্বাদের কারনে এ পানি কেউ পান করে না। গোসল করলেও গায়ে চুলকানি হয়। কেবলমাত্র হাত-পা ধোয়ার কাজে এ পানি ব্যবহৃত হয় মাত্র।

 

 

ভিক্ষু বলেন, গত শুক্রুবার রাতে বিদ্যুৎ না থাকায় মোমবাতি নিয়ে ঝর্ণার ধারে গেলে হঠাৎ ঝর্ণার পানিতে বাতির আগুন লেগে দাউ-দাউ করে আগুন জ্বলে ওঠে। মৌজা হেডম্যান নিংমং মার্মা ও ওয়ার্ড মেম্বার আপ্রুচিং মার্মার মাধ্যমে টিউব ওয়ের থেকে গ্যাস নির্গমনের খবর পেয়ে গতকাল (সোমবার) এ প্রতিনিধি সরজমিন ঘটনা স্থলে গিয়ে দেয়া শলাইয়ের আগুন জ্বেলে টিউব ওয়েলের পানি কাছাকাছি ধরতেই দাউ-দাউ করে আগুন জ্বলতে দেখা গেছে।

 

ঘটনা স্থল থেকে ফেরার পথে ফাশিয়াখালী ইউপি চেয়ারম্যান জাকের হোসেন মজুমদারকে পেয়ে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা বিষয়টি ভুতত্ত¦ বিভাগকে অবহিত করেছি। এলাকাবাসি খনিজ সম্পদ বিভাগকে সরজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহনের দাবি জানিয়েছেন।

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!