বাসে বাড়তি ভাড়া: চট্টগ্রামে ৫ বাসকে জরিমানা

ঈদ পেরিয়েছে প্রায় এক সপ্তাহ হলেও এখনো বাসে অতিরিক্ত ভাড়া গুণতে হচ্ছে যাত্রীদের।

বাসে অতিরিক্ত ভাড়া নিয়ন্ত্রণে নগরীর কর্নেলহাট ও বহদ্দারহাট এলাকায় অভিযান চালিয়েছে বিআরটিএ।

এ সময় ৫ বাসকে মোট ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রোববার (১৮ আগস্ট) এ অভিযান পরিচালনা করেন বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মনজুরুল হক।

ঈদের আগে চট্টগ্রামের জেলা প্রশাসকের সাথে হওয়া বৈঠকে আন্তঃজেলা বাস মালিক সমিতি নেতারা ঈদে সরকার-নির্ধারিত ভাড়ার বাইরে অতিরিক্ত ভাড়া নেবেননা বলার পরেও ঈদের ১ সপ্তাহ পরেও বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগের প্রেক্ষিতে রবিবার (১৮ আগস্ট) নগরীর কর্নেলহাট এলাকায় অভিযান পরিচালনা করেন বিআরটিএ ভ্রাম্যমাণ আদালত। অভিযানে নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, ও কুমিল্লা থেকে চট্টগ্রামগামী অনেক বাসে বাড়তি ভাড়া নেয়ার অভিযোগের প্রমাণ মেলে।

বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মনজুরুল হক জানান, বাসগুলোতে মালিক সমিতির দেয়া ভাড়ার তালিকা রাখা হলেও পরিবহনগুলো ভাড়ার তালিকার চেয়ে রুটভেদে ১০০-৩০০ টাকা পর্যন্ত অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছিল। বাঁধন পরিবহনের বাসে আসন সংখ্যার বাইরেও চলাচলের পথে টুল বসিয়ে অতিরিক্ত যাত্রী নেয়া হয়েছে। এ বিষয়েও যাত্রীরা আপত্তি উত্থাপন করেন।

বাড়তি ভাড়া নেয়ার অপরাধে রোববার সোনাপুর-চট্টগ্রামগামী বাঁধন পরিবহনের দুই বাস, মজু চৌধুরীর ঘাট-চট্টগ্রামগ্রামী শাহী এক্সপ্রেসের ১ বাস এবং দাউদকান্দি-চট্টগ্রামগামী দাউদকান্দি এক্সপ্রেসের ১ বাসকে ২০ হাজার করে মোট ৮০ হাজার টাকা, ১০ নম্বর রুটের একটি ফিটনেসবিহীন বাসকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে ৫ বাসকে মোট ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সিএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!