প্রথমবারের মতো চ্যাম্পিয়ন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সমিতি

সিজেকেএস-ইস্পাহানি প্রিমিয়ার ক্রিকেট লিগ

জিতলেই চ্যাম্পিয়ন, এই সমীকরণ সামনে নিয়ে রোববার (২৮ এপ্রিল) এমএ আজিজ স্টেডিয়ামে কোন ম্যাচ না জিতে প্রথম বিভাগে অবনমন হওয়া শতদল ক্লাবের মুখোমুখি হয়েছিল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সমিতি। একই সাথে ম্যাচটির প্রতি তীক্ষ্ন নজর ছিল আরেক শিরোপা প্রত্যাশী পাইরেটস অব চিটাগাং-এর; কেননা বন্দরের হার মানে পাইরেটস চ্যাম্পিয়ন। কিন্তু সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শতদল ক্লাবকে উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়নশিপের স্বাদ নিলো চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সমিতি। তারা ১৪০ রানের বড় ব্যবধানে হারায় শতদল ক্লাবকে। তাতে করে পাইরেটস অব চিটাগাংকে রানার্স আপ হয়েই সন্তোষ্ট থাকতে হলো।

পয়েন্ট টেবিল

ক্রম দলের নাম ম্যাচ জয় পরাজয় পয়েন্ট
চ.ব.ক. ক্রীড়া সমিতি ১১ ২৭
পাইরেটস অব চিটাগাং ১১ ২৭
চট্টগ্রাম আবাহনী লিমিটেড ১১ ২৪
সিটি কর্পোরেশন একাদশ ১১ ১৮
ফ্রেন্ডস ক্লাব ১১ ১৮
শহীদ শাহজাহান সংঘ ১১ ১৮
ব্রাদার্স ইউনিয়ন ১১ ১৮
এফএমসি স্পোর্টস ১১ ১৫
ইস্পাহানি এস সি ১৫
১০ মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র লাল ১১
১১ রাইজিং স্টার ক্লাব ১১
১২ শতদল ক্লাব ১১ ১১

টসে জিতে চবক ক্রীড়া সমিতিকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় শতদল ক্লাব। বন্দরকে ৫২ রানের উদ্বোধনী জুটি গড়ে দেন সাদিক ও ইফতেখার রনি। ১৯ রান করে বন্দর অধিনায়ক রনির বিদায়ের পর তন্ময়কে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ৭০ রানের জুটি গড়েন সাদিক। ২২ রান করা তন্ময়ের বিদায়ের পর দ্রুত বিদায় নেন সাজ্জাদুল হক রিপন। পাঁচে খেলতে নেমে নিজের নামের প্রতি বেশি সুবিচার করতে পারেননি দেশের ক্রিকেটের পরিচিত মুখ আল আমিন। ২৪ রান করা আল আমিনের বিদায়ের পর সাদিকের সাথে জুটি গড়েন জাতীয় তারকা নুরুল হাসান সোহান। তিনি বলের সাথে পাল্লা দিয়ে রান তুলেন। মাত্র ৪৫ বলে অর্ধডজন বাউন্ডারির সাহায্যে ৫২ রান করেন। সোহানের বিদায়ের পর দলের রান বাড়াতে গিয়ে আফ্রিদিকে তুলে মারার খেসারত দিয়ে শতক থেকে ৬ রান দূরে নিজের ইনিংসের যবনিকা টানেন সাদিক। ৯৬ বলে তার করা ৯৪ রানের ইনিংসটি ছিল ১০ বাউন্ডারি ও দুই ওভার বাউন্ডারি দিয়ে সাজানো। ৪৮.৫ ওভারে অলআউট হওয়ার আগে বন্দর ২৫৭ রানের পুঁজি করতে পারে। শতদল ক্লাবের হয়ে আগেরদিন আবাহনী থেকে ছাড়পত্র নিয়ে খেলতে নেমে ৩০ রানে ৩ উইকেট তুলে নেন আফ্রিদি।

জবাবে বন্দরের বোলারদের ঘূর্ণিবিষে ১১৭ রানেই অলআউট হয়ে যায় শতদল ক্লাব। বল হাতে সফল আফ্রিদিই ছিলেন শতদল ক্লাবের সর্বোচ্চ স্কোরার। তিনি ২৪ রানে অপরাজিত থাকেন। এছাড়া ফাহাদ ২৩ ও জাবেদ ২০ রান করেন। বন্দরের আল আমিন ১৬ রানে নেন ৪ উইকেট। রনি নেন ৩ উইকেট।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের নিয়ম রক্ষার অন্য ম্যাচে এফএমসিকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারায় সিটি কর্পোরেশন একাদশ। টসে জিতে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় এফএমসি। ১৫ রানে প্রথম উইকেট হারানো এফএমসি ৪৩ ওভারে অলআউট হওয়ার আগে ১২৫ রানের মামুলি সংগ্রহ করে। দলের হয়ে ইমরুল সর্বোচ্চ ৪৫ রান করেন। সিটির হয়ে হারুন তুলে নেন ৪টি উইকেট। জবাবে সিটিকে উদ্বোধনী জুটিতেই ৮৫ রান এনে দেন আশরাফুল রবিন ও মঈনুল। ৪৫ রান করে মঈনুল বিদায় নিলেও ৫১ রানে অপরাজিত থেকে দলের জয় নিয়ে মাঠ ছাড়েন রবিন।

লিগে ১১ খেলায় ৯ জয়ে সর্বোচ্চ ২৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন চবক ক্রীড়া সমিতি চ্যাম্পিয়ন, সমান সংখ্যক জয় ও পয়েন্ট নিয়েও মুখোমুখি দেখায় পরাজয়ের কারণে রানার্স আপ হয় পাইরেটস। টানা আট ম্যাচ জিতে ২৪ পয়েন্ট নিয়ে লিগে তৃতীয় হয় আবাহনী। ১১ খেলায় ৬টি করে জয় নিয়ে ১৮ পয়েন্ট অর্জন করে যথাক্রমে সিটি কর্পোরেশন একাদশ, ফ্রেন্ডস ক্লাব, শহীদ শাহজাহান সংঘ ও ব্রাদার্স ইউনিয়ন। ৫ জয়ে ১৫ পয়েন্ট করে নিয়ে পয়েন্ট টেবিলের ৮ ও ৯-এ অবস্থান করছে এফএমসি স্পোর্টস ও ইস্পাহানি এসসি। অন্যদিকে মাত্র ৩টি করে খেলায় জয় পায় মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র (লাল) ও রাইজিং স্টার ক্লাব। লিগে কোন জয়ের দেখা না পেয়ে প্রথম বিভাগে অবনমন হয় শতদল ক্লাব।

রোববার লিগের খেলা শেষে বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস প্রধান অতিথি হিসেবে চ্যাম্পিয়ন দলকে পুরস্কার বিতরণ করেন এবং রানার্স আপ দলকে পুরস্কার বিতরণ করেন সিজেকেএস-এর অতিরিক্ত সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম। এসময় উপস্থিত ছিলেন স্পন্সর প্রতিষ্ঠান ইস্পাহানি গ্রুপ অব কোম্পানিজের পক্ষে জেনারেল ম্যানেজার শান্তুনু বিশ্বাস, সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, সিজেকেএস ক্রিকেট কমিটির সম্পাদক এ কে এম আবদুল হান্নান আকবর, নির্বাহী সদস্য আ ন ম ওয়াহিদ দুলাল, ক্রিকেট কমিটির যুগ্ম সম্পাদক শওকত হোসাইন, হাসান মুরাদ বিপ্লব, কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন, মো. এনামুল হক, পাইরেটস অব চিটাগাং এর স্বত্ত্বাধিকারী আহসান ইকবাল চৌধুরীসহ লিগে অংশগ্রহণকারী দলের খেলোয়াড় ও কর্মকর্তাবৃন্দ প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!